জাবির ভর্তি পরীক্ষা শুরু ১৩ সেপ্টেম্বর

0
64
jahangirnagar-university-1
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ফাইল ছবি
jahangirnagar-university-1
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আবারও পরিবর্তন আনা হয়েছে। গত বছরের সাবজেক্ট ভিত্তিক পরীক্ষার পরিবর্তে এবার ইউনিট ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মাদ আলী।

জানা যায়, সাবজেক্ট ভিত্তিক পরীক্ষায় ভর্তি পরীক্ষা নিতে দীর্ঘ সময় কমিয়ে আনতে এবার অনুষদ তথা ইউনিট ভিত্তিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এবার ৮টি (৬টি অনুষদ ও ২টি ইনস্টিটিউট) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১৭ আগস্ট থেকে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৩১ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষা আগামী ১৩ থেকে ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এ বছর ৮০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলের ওপর আলাদাভাবে ১০ নম্বর করে ২০ নম্বর ধরা হয়েছে। ইউনিট ভিত্তিক হলেও শুধু কলা ও মানবিক অনুষদের ক্ষেত্রে ভর্তিচ্ছুরা ৯টি বিষয়ের মধ্যে সর্বোচ্চ ৪টিতে পরীক্ষা দিতে পারবে। তবে অন্য অনুষদগুলোর ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

এদিকে আইন অনুষদ, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এই ৩টি ইউনিটে আবেদনপত্রের মূল্য ধরা হয়েছে ৩৫০ টাকা করে।

এছাড়া একাধিক বিভাগভুক্ত কলা ও মানবিক অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদে (ইউনিট) আবেদনপত্রের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা।

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.juniv.edu/ admission) পাওয়া যাবে।

এএসএ/