জাহাজ নির্মাণে ১৫৬ কোটি টাকার চুক্তি

0
79
Western marine Shipyeard
জাহাজের ফাইল ছবি
Western marine Shipyeard
জাহাজের ফাইল ছবি

চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে উচ্চ প্রযুক্তির একটি জাহাজের নির্মাণকাজের উদ্বোধন হয়েছে।

ডেনমার্কের জেজিএইচ মেরিন এএস কোম্পানির সঙ্গে ওয়েস্টার্ন মেরিনের ১৫৬ কোটি টাকার এ চুক্তি হয়।
মঙ্গলবার চট্টগ্রামের পটিয়ার কোলগাঁও এলাকায় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে হাতুড়ি দিয়ে পিটিয়ে নির্মাণকাজের উদ্বোধন করেন অতিথিরা।
অনুষ্ঠানে জানানো হয়, কেনিয়ার সরকারের দরপত্রের মাধ্যমে জাহাজটি কেনার কার্যাদেশ পায় ডেনমার্কের জেজিএইচ মেরিন এ/এস কোম্পানি। ডেনমার্কের এই কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড থেকে জাহাজটি তৈরি করে কেনিয়ার কাছে হস্তান্তর করবে। এজন্য কোম্পানিটির সঙ্গে ওয়েস্টার্ন মেরিনের ২০ মিলিয়ন মার্কিন ডলার বা ১৫৬ কোটি টাকার চুক্তি হয়েছে।
অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, যেভাবে জাহাজ নির্মাণ শিল্প এগিয়ে যাচ্ছে তাতে রপ্তানি বাণিজ্যে এই খাত উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এ কারণে এ শিল্পকে এগিয়ে নিতে সরকার সহযোগিতার জন্য বদ্ধপরিকর।
ডেনিশ রাষ্ট্রদূত হ্যানে ফুল বলেন, ইউরোপিয়ান দেশগুলোতে বাংলাদেশ থেকে রপ্তানি শুরু হয়েছে। জাহাজ নির্মাণ খাতকে কেন্দ্র করে ডেনমার্ক ও বাংলাদেশের বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।
কেনিয়ার মৎস্য অধিদপ্তরের পরিচালক পেট্টিক ওসারি বলেন, জাহাজ নির্মাণের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে কেনিয়ার দীর্ঘ যাত্রা শুরু হল। বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
জেজিএইচ মেরিনের পরিচালক নেইল হলসটেইন বলেন, বিশ্বে এখন এই ধরনের জাহাজের চাহিদা বাড়ছে। এই ধরনের জাহাজ পেলে আফ্রিকা অঞ্চল একটি উন্নত মানের জাহাজের অধিকারী হবে। অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সায়ফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।