এইচএসসিতে পাস ৭৮.৩৩%

0
48
এইচএসসি পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। ফাইল ছবি।
hsc exam
এইচএসসি পরীক্ষা

২০১৪ সালের  উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। এ বছর পাশের হার ৭৮ দশমিক ৩৩ শতাংশ।

বুধবার সকাল ১০ টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন।

বেলা দেড়টায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল পাওয়া যাবে। একই সঙ্গে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd), নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও সব মোবাইল থেকে এসএমএস করে ফল জানা যাবে।

জানা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৫৪ শতাংশ, চট্টগ্রামে ৭০ দশমিক ০৬, দিানাজপুরে ৭৪ দশমিক ১৪, রাজশাহীতে ৭৮ দশমিক ৫৫ শতাংশ, সিলেটে ৭৯ দশমিক ১৬, কুমিল্লায় ৭০ দশমিক ১৮ শতাংশ এবং বরিশাল বোর্ডে ৭১ দশমিক ৭৫ শতাংশ।

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ এবং কারিগরি বোর্ডে ৮৫ দশমিক ০২ শতাংশ।

উল্লেখ্য, ৮টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০ বোর্ডে এবার ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। তার মধ্যে ছাত্র ৬ লাখ ৬ হাজার ২৯ এবং ছাত্রীর সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৮১।

এবারের এ পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ইংরেজি দ্বিতীয় পত্র ও গণিতের প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পায় এ ব্যাপারে গঠিত সরকারের তদন্ত কমিটি।

প্রশ্নপত্র ফাঁসের কারণে ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করে নতুন করে নেওয়া হয়েছিল। এই প্রশ্নপত্র ফাঁসের কারণে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয় এবং শিক্ষাবিদ, শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা আন্দোলন করেন।