২ সিকিউরিটিজ হাউজকে ৭ লাখ টাকা জরমিানা

0
88
বিএসইসি
বিএসইসি লোগো
বিএসইসি
বিএসইসি লোগো

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে দুই সিকিউরিটিজ হাউজকে ৭ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। হাউজ দুটি হচ্ছে- গ্লোবাল সিকিউরটিজ হাউজ ও ফিনবেস্ট সার্ভিসেস লিমিটেড।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ৫২৪ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, গ্লোবাল সিকিউরিটিজ হাউজকে ৫ লাখ টাকা এবং ফিনবেস্ট সার্ভিসেসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গ্লোবাল সিকিউরিটিজ ৬টি আইন ভঙ্গ করেছে। আইনগুলো হচ্ছে- নন মার্জিনবেল ‘জেড’ ক্যাটাগরির (৪০ পিই) শেয়ার মার্জিন ঋণ প্রদান করা, সিকিউরিটিজ ও এরক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত বিধিমালা, ২০০০ এর বিধি লঙ্ঘন, লিখিত প্র্রতিবেদনে মার্জিন ঋণ প্রদান না করার কথা উল্লেখ করলেও ক্যাশ হিসাবে নেগেটিভ ব্যালন্স পাওয়ার মাধ্যামে সিকিউরিটিজ অ্যান্ড এরক্সচেঞ্জ কমিশন অর্ডিয়ান্স ১৮ লঙ্ঘন করেছে। এছাড়াও ক্যাশ হিসাবে মার্জিন ঋণ প্রদান করে মার্জিন আইন, ১৯৯৯ এর সেকশন ৩(১) লঙ্ঘন করেছে হাউজটি।

এদিকে ২০১০, ২০১১ এবং ২০১২ সালের কনসুলটেড কাস্টমার অ্যাকাউন্টের পরিশোধযোগ্য ক্লায়েন্টদের তহবিলে ঘাটতি থাকার মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদতি বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ লঙ্ঘন করেছে।

কাস্টমার লেজারে শেয়ারের সঠিক হিসাব না রেখে এবং কাস্টমার লেজার হালনাগাদ না রাখার মাধ্যমে ডিপিজিটরি প্রবিধানমালা, ২০০৩ এর প্রবধি-৫৩ এর তফসিল-৫ এর আচরণবিধী-১ এবং সিকিউরিটিজি অ্যান্ড এরক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুলি ৮ (সিসি) লঙ্ঘন করেছে।

এছাড়াও ৫ লাখ টাকার উপরে নগদ গ্রহণ, অথরাইজেশন লেটার ব্যাতীত বিও হিসাবধারী ছাড়া অন্য ব্যাক্তি বরাবরে চেক ইস্যু করা এবং পরিচালকগণের মাধ্যমে ঋণ সুবিধা গ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে।

অপরদিকে ফিনবেস্ট সার্ভিসেস লিমিটেডকে আইন লঙ্ঘনের দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ৩টি আইন লঙ্ঘন করেছে।

জানা যায়, সিকিউরিটিজ হাউজটি ২০১২ সালে ডিলার একাউন্টে কোন লেনদেন করেনি। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ লঙ্ঘন হয়েছে।

দ্বিতীয়ত, সিকিউরিটিজ হাউজটি ঋণ চুক্তি ছাড়াই মার্জিন ঋণ প্রধান করেছ। এতে মার্জিন আইন,১৯৯৯ এর আইন ৩ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর সেকশন ৮ (১) (সিসি) (১) লঙ্ঘন হয়েছে।

তৃতীয়ত, প্রতিষ্ঠানটি জেড ক্যাটাগরির শেয়ারে নিটিং সুবিধা প্রধান করায় কমিশনের ডাইরেক্টিভ নং- এসইসি/সিএমআরআসিডি/৯৪-২৩১/১৬৪০ লঙ্ঘন করেছে।

এসএ/এমএম