তরুণদের শান্ত রাখবে অ্যাপ!

0
49
depression
ছবিটি প্রতীকি

বলা হয়ে থাকে, তরুণদের রক্ত সব সময় গরম থাকে। ফলে তুচ্ছ বিষয়ে খুব দ্রুত উত্তেজিত হয় তারা। যেখানে সেখানে কারণে-অকারণে অন্যের ওপর রাগ ঝাড়তে বিলম্ব করে না তরুণ সমাজ। আবার কখনও কখনও নিজের ভুলের দণ্ড নিজেই নির্ধারণ করে তারা। দেখা যায়, আত্মহত্যার মতো কঠিন সিদ্ধান্তও নিচ্ছে তারা।

depression
ছবিটি প্রতীকি

উত্তেজনায় থাকা তরুণ প্রজন্মকে শান্ত থাকার শিক্ষা দিতে বাজারে আসছে একটি নতুন অ্যাপ। মানসিক চাপ ও উদ্বেগ কমানোর উদ্দেশ্যে স্মার্টফোনে ব্যবহার করা যাবে ‘লুকোচুরি’ নামের নতুন অ্যাপ্লিকেশন।

এর প্রস্তুতকারকদের দাবি, এই অ্যাপ নয়া প্রজন্মকে শান্ত থাকার শিক্ষা দেবে।

ব্রেন চাইল্ড এর এই মোবাইল অ্যাপটি উদ্ভাবন ও বিপনণ করছে We Are What We Do নামের একটি এনজিও সংস্থা। বিভিন্ন টেকনোলজির মাধ্যমে মানুষের বিভিন্ন ব্যবহার পরিবর্তনে সাহায্য করে এই এনজিও সংস্থাটি।

‘হাইড অ্যান্ড সিক’ নামের এই অ্যাপ্লিকেশনটি প্রকৃতপক্ষে একটি মোবাইল গেম। We Are What We Do সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই গেমটি মানসিক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণে সাহায্য করবে।

সংস্থাটির পক্ষ থেকে আরও জানানো হয়, গত ১৮ মাস ধরে যুব সমাজের মানসিক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণের জন্য এই গেমটি নিয়ে কাজ করছে তারা। মূলত ১০-১৪ বছর বয়সীদের মানসিক অবসাদ ও উদ্ধেগ কাটাতেই ‘হাইড অ্যান্ড সিক’ নামের এই গেমটি বাজারে আনা হয়েছে। যে কোনো স্মার্টফোনে এটি ব্যবহার করা যাবে।

এমই/