লগ আউট করতে ভুলে গেলে …

0
48
facebook chat
ফেসবুক চ্যাট। প্রতীকি ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। মতামত, ব্যক্তিগত তথ্য, পরামর্শ-নির্দেশনাসহ যাবতীয় যোগাযোগের অন্যতম প্লাটফর্ম এটি।

Facebook Used
প্রতীকি ছবি

হাজারো ব্যস্ততার মাঝে দিনে একবার হলেও নিজের ফেসবুক অ্যাকাউন্ট দেখেন না- এমন মানুষ নেই বললেই চলে। কম্পিউটার, মোবাইল, আইপেডসহ বিভিন্ন ডিভাইসের সাহায্যে সব সময় নিজেকে এই ভার্চুয়াল জগতে সংযুক্ত রাখেন অনেকেই।

ব্যক্তিগত কম্পিউটার, মোবাইল, আইপ্যাড ছাড়াও অফিসে বা আত্মীয়/বন্ধুর ল্যাপটপে বা বেড়াতে গেলে হোটেলের ডেক্সটপেও ফেসবুক ব্যবহার করা হয়। এরপর লগ আউট করতে ভুলে গেলে তা পরবর্তীতে সমস্যায় রূপ নেয়। ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে। এমনকি আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে অন্য কেউ চালাতে পারে বেআইনী কর্মকাণ্ড।

যদি ভুলে ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করা না হয় এবং পরবর্তীতে তা মনে পড়ে তবে বিপদ এড়াতে কিছু কাজ দ্রুত করে ফেলুন। দূরে বসেই খুব সহজে অন্য ডিভাইসে লগ ইনে থাকা আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগ আউট করুন।

আপনার কাছে থাকা যে কোনো ডিভাইস থেকে ফেসবুকে লগ ইন করে সেটিং অপশনে গিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করুন। সে সময়, ‘Log me out of other devices’ এ ক্লিক করে submit করলেই সমস্যার দ্রুত সমাধান সম্ভব।

যদি পাসওয়ার্ড অপরিবর্তিত রেখেই অন্যান্য ডিভাইস থেকে লগ আউট করতে চাইলে লগ ইন করার পর অ্যাকাউন্ট সেটিংসের ‘Security’ অপশনে ‘Where You’re Logged In’ এ ক্লিক করুন।

এর আগে কখন, কোথায় কম্পিউটারে লগ ইন করা হয়েছে? এর সময়, ডিভাইসের নাম, কোন শহর, কোন ব্রাউজার, কোন অপারেটিং সিস্টেম তা দেখাবে এখানে। এর পাশে থাকা ‘End activity’ তে ক্লিক করলে সাথে সাথে লগ আউট হয়ে যাবে।

এমই/