প্রতারণা মামলায় বসুন্ধরা চেয়ারম্যানকে অব্যাহতি

0
49
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান

প্লট নিয়ে প্রতারণা ও অর্থ আত্মসাতের মামলায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান ও তার ছেলেসহ তিনজনকে অব্যাহতি দিয়েছেন আদালত।

একইসঙ্গে মামলার দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে তাদের বিচার শুরুর নির্দেশ দিয়েছেন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক এরফানউল্লাহ।

অব্যাহতি পাওয়া আসামিরা হলেন- ইস্ট ওয়েস্ট প্রোপার্টি ডেভেলপমেন্টের প্রধান আহমদ আকবর সোবহান, তার ছেলে ও প্রতিষ্ঠানটির পরিচালক সাদাত সোবহান ও প্রতিষ্ঠানের সহকারী মহাব্যবস্থাপক (এস্টেট) এমএ হাসান।

প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান মাহবুব মোরশেদ হাসান, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য আগামী ১০ ডিসেম্বর দিন ধার্য রাখা হয়। তবে এ দুই আসামির জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন মঞ্জুর করেন আদালত।

২০১০ সালের ২৭ ডিসেম্বর জালাল স্পিনিং মিল লিমিটেডের প্রধান সেলিম আহমেদ পাঁচ জনকে আসামি করে এই মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়- বসুন্ধরা হাউজিংয়ের তিনটি প্লটের জন্য বাদির কাছ থেকে তিন কোটি ৯৫ লাখ ৩৪ হাজার ৪২৯ টাকা নেয় আসামিরা। কিন্তু প্লট বুঝিয়ে না দিয়ে তারা ওই টাকা আত্মসাত করেন।

তেজগাঁও থানার তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে মামলাটি আমলে নিয়ে ২০১২ সালের ২২ এপ্রিল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। এ ঘটনায় সাদাত সোবহান ছাড়া বাকি আসামিরা আদালতে উপস্থিত হয়ে জামিন নেন। পরে মামলাটি বাতিলের জন্য আবেদন করা হলে উচ্চ আদালত তাদের আবেদন নাকচ করে দেন।