৩০ মিনিটেই শনাক্ত হবে হার্ট অ্যাটাক

0
148
heart attack
হৃদপিণ্ড।

heart attackহঠাৎ হার্ট অ্যাটাক!

অ্যাম্বুলেন্স ডাকতে হবে। রোগীকে হাসপাতালে নিতে হবে। এরপর ডাক্তারের অপেক্ষা।

সিরিয়াল পেতে পেতে আরও কিছু সময় পার। পরীক্ষা করতে করতে কেটে যায় ৬ ঘণ্টা বা তার বেশি সময়। ততক্ষণে রোগীর অবস্থা কাহিল। চিকিৎসকেরা বলে থাকেন, ততক্ষণে অন্য সমস্যা হানা দেয় রোগীকে। এমনকি এই সময়ের মধ্যে রোগীর হার্ট নষ্টও হয়ে যেতে পারে।

এসব ঝক্কি ঝামেলা থেকে মুক্তি দিতে এবার আশার বাণী শুনিয়েছেন উত্তর যুক্তরাজ্যের একদল চিকিৎসক।

সম্প্রতি তারা H-FABP নামে একটি টেস্ট উদ্ভাবন করেছেন যা ৩০ মিনিটেই বলে দেবে- আপনি হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন কি-না। এই টেস্টে খরচ পড়বে মাত্র ১০ পাউন্ড ( বাংলাদেশি মুদ্রায় ১৩০০ টাকা)।

চিকিৎসকরা বলছেন, নতুন উদ্ভাবিত এই টেস্ট খুব দ্রুতই হার্ট অ্যাটাক হয়েছে কিনা তা শনাক্ত করবে। এ কারণে বেঁচে যেতে পারে হাজার হাজার জীবন।

তারা আরও বলেন, এতে রোগীর সময় ও খরচ বেঁচে যায়। হার্ট অ্যাটাক শনাক্তের পর খুব শিগগিরই চিকিৎসকরা তাদের কাজ শুরু করতে পারেন।

এক খবরে সোমবার বার্তাসংস্থা ডেইলি মেইল জানায়, হার্ট অ্যাটাকে আক্রান্ত একজন রোগীকে ইসিজি করতে যে সময় লাগে, H-FABP-র মাধ্যমে তার চেয়ে ১০ গুণ কম সময় লাগে। ইসিজি টেস্টে যেখানে খরচ পড়ে ৬০ পাউন্ড থেকে ২৫০ পাউন্ড। সেখানে নতুন এই টেস্টে খরচ মাত্র ১০ পাউন্ড। তাছাড়া ইসিজি টেস্টে চিকিৎসকরা অনেক সময় ভুল তথ্য দিয়েও রোগীকে বাড়ি পাঠিয়ে দেন।

এতে আরও বলা হয়, ইংল্যান্ডের ম্যানচেস্টার রয়্যাল ইনফারমারি হাসপাতালে এই টেস্টের সফলতাও পেয়েছেন যুক্তরাজ্যভিত্তিক স্বাস্থ্য প্রতিষ্ঠান র‌্যানডক্স হেলথ।

র‌্যানডক্সের পরিচালক গ্যারি স্মিথ জানান,  চলমান টেস্ট খুব বেশি সংবেদনশীল তথ্য দিতে পারে না। এ কারণে প্রতি বছর লাখ লাখ মানুষ হার্ট অ্যাটাকে মারা যান।

এস রহমান/