‘৫ জানুয়ারির নির্বাচন নিয়ে কানাডা হতাশ’

0
55
Header crudenগত ৫ জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচন নিয়ে কানাডা হতাশ বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন।

সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ডিপ্লোম্যাটিক অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) আয়োজিত ‘বিশ্বে ও বাংলাদেশে কানাডা : শান্তি সমৃদ্ধি ও স্বাধীনতা’ শীর্ষক ডিক্যাব টকে তিনি এ কথা জানান।

কানাডার হাইকমিশনার বলেন, সংবিধান সম্মত হওয়ায় ৫ জানুয়ারির নির্বাচন আমরা মেনে নিয়েছি, কিন্তু মোট সংসদীয় আসনের অর্ধেকের বেশি আসনে সরাসরি ভোট না হওয়ায় কানাডা হতাশ।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য বিচার ব্যবস্থা ও নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোস্বাধীন থাকা জরুরি। এ ছাড়া গণতন্ত্রের যথার্থ অনুশীলনে সুশাসন ও গণতান্ত্রিক প্রক্রিয়ার বৈধ ভিত্তিতে সংশ্লিষ্ট সবপক্ষের একত্রে কাজ করা একান্ত অপরিহার্য।

নীতিমালার মধ্য দিয়ে গণমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন হবে কি না-  সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন,  সম্প্রচার নীতিমালার ওপর গভীর নজর রাখছে কানাডা। ভবিষ্যতেও এ নজরদারি বহাল থাকবে।

 নীতিমালার ইংরেজি সংস্করণটি যখন পাওয়া যাবে, তখন সেটি দেখে বা পড়ে এ ব্যাপারে বিস্তারিত মন্তব্য করা যাবে বলে জানান তিনি।

কারখানার কর্ম পরিবেশ নিশ্চিত করে বাংলাদেশের পোশাক শিল্প এগিয়ে যাচ্ছে বলে অনুষ্ঠানে মন্তব্য করেন হিদার ক্রুডেন।

তিনি বলেন, পোশাক শিল্প খাত বাংলাদেশ একটি প্রধানতম খাত। এ খাতে অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। সম্ভাবনাময় খাতটি নানা প্রতিবন্ধকতার পরও এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিক্যাব সভাপতি মাইনুল আলম ও সাধারণ সম্পাদক আঙ্গুর নাহার মন্টিসহ ডিক্যাবের অন্যান্য সদস্য।

এমআই/জেইউ