লেনদেন ৮০০ কোটি টাকা ছুঁইছুঁই

0
52
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
ডিএসই লোগো

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে। এদিনে ডিএসইতে লেনদেন ৮০০ কোটি টাকার কাছাকাছি পৌঁছায়। সোমাবার এ বাজারে লেনদেন হয়েছে  ৭৯০ কোটি টাকার শেয়ার। যা আগের দিনের তুলনায় ২৬ কোটি টাকা বেশি।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে ধারাবাহিকভাবে লেনদেন বাড়ছে। এর ফলে বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বেড়ে গেছে। এখন সাইডলাইনে থাকা ক্ষুদ্র ও প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ শুরু করেছে। তারা ফের সক্রিয় হয়েছেন বাজারে। অন্যদিকে ঋণ চাহিদা কমে যাওয়ায় কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও পুঁজিবাজারের দিকে ঝুঁকেছে। এতে বাজারে এসেছে নতুন গতি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স  ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার  ৫৬৫ পয়েন্টে। শরীয়াহ বা ডিএসইএস সূচক ১৩ পয়েন্ট  বেড়ে অবস্থান করছে ‌ এক হাজার ৬০ পয়েন্টে। একইভাবে ডিএস৩০ সূচক ২২ পয়েন্ট কমেছে। এই সূচক অবস্থান করছে এক হাজার ৭০১ পয়েন্টে।

রোববার লেনদেন হওয়া ১৩৫টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩০১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর কমেছে ১৪১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিকে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- স্কয়ার ফার্মা, এমজেএলবিডি, গ্রামীণ ফোন, অ্যাক্টিভ ফাইন, অ্যাপলো ইস্পাত, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম স্টীল,এসি আই, মেঘনা পেট্রোলিয়াম এবং হা-ওয়েল টেক্সটাইল বিডি লিমিটেড।

 অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার সিএসই সার্বিক সূচক ৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৮ পয়েন্টে। সিএসইতে এই দিন মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১০৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অর্থসূচক/এসএ/এসএম