ফের পাক-ভারত ক্রিকেট রণ

0
52
পাক-ভারত ক্রিকেটভক্ত

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর পাক-ভারত কূটনৈতিক সম্পর্ক তলানিতে এসে পৌঁছায়। সারা বিশ্বের কোটি কোটি ক্রিকেট প্রেমী বঞ্চিত হয় রোমাঞ্চকর ক্রিকেটযুদ্ধ থেকে। অবশেষে রাজনৈতিক দূরত্ব ভুলে আবারও মাঠে গড়াচ্ছে বহুল আকাঙ্ক্ষিত পাক-ভারত ক্রিকেট সিরিজ।

পাক-ভারত ক্রিকেটভক্ত
পাক-ভারত ক্রিকেটভক্ত

২০১৫ সালের ডিসেম্বরে দ্বিপাক্ষিক এ সিরিজ হবে বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন ভবিষ্যৎ সফরসূচি পরিকল্পনা (এফটিপি) অনুযায়ী ৮ (২০১৫-২০২৩) বছরে দুই দলের মধ্যে নির্ধারিত ৬টি সিরিজের পর্দা উঠবে এ লড়াই দিয়ে। খবর ক্রিকইনফোর।

আইসিসির খসড়া এফটিপি অনুযায়ী, ভারত ও পাকিস্তান ৬ সিরিজে ১২ টেস্ট, ৩০ ওয়ানডে ও ১১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) ২টি সিরিজ আয়োজনের আশ্বাস দিয়েছে। তবে প্রথমটি হবে পাকিস্তানের জন্য হোম সিরিজ। অন্য দেশগুলোর মতো ভারত পাকিস্তানে যেতে আপত্তি করায় গত কয়েক বছরের মতো পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড) সিরিজ আয়োজন করবে সংযুক্ত আরব আমিরাতে।

আইসিসির নতুন নিয়োগপ্রাপ্ত প্রধান এন শ্রীনিবাসন জানালেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেটীয় লড়াই শুরুর প্রস্তাব আছে। আমি যতটুকু বুঝেছি, দুই দল একে অপরের সঙ্গে খেলতে একমত হয়েছে। আমরা ৮ বছরের একটা পরিকল্পনা হাতে নিয়েছি। এনিয়ে কাজ করছি।’

দুই দেশের এ লড়াই নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার আভাস দিলেন তিনি, ‘এফটিপির নতুন কাঠামো অনুযায়ী নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি আছে ভারত। বিসিসিআই কার্যকরী কমিটি এ ব্যাপারে সম্মতি দিয়েছে।’

দুই দেশের মধ্যে সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে ২০১২ সালের ডিসেম্বর ও ২০১৩ সালের জানুয়ারিতে। ৩টি ওয়ানডে ও ২টি-টোয়েন্টি খেলতে ভারত সফর করেছিলেন পাকিস্তান।
ইউএম/