শ্রাবণ আকাশে ১৩ গুণ বড় চাঁদ

0
91
Supermoon 1
Supermoon 1
রোববার দিবাগত রাত ১২টা ৯ মিনিটে চাঁদকে আমরা যে রূপে দেখি তার চেয়ে অনেক বড় দেখিয়েছে। ছবি: খালেদুর কবির নয়ন

রাতের আকাশে চাঁদের সৌন্দর্যপিপাসুদের জন্য গতরাতটি ছিল বিশেষ রাত। পূর্ণিমার এই চাঁদের আকার স্বাভাবিকের চেয়ে ছিল বড়, বেশি উজ্জ্বল এবং পৃথিবীর অনেকটা কাছে। তবে চাঁদের এ আকার খুব স্বল্প সময়ের জন্য স্থায়ী হয়। ব্যতিক্রমী ও বড় আকারের এই চাঁদ সুপারমুন নামে পরিচিত।

গতকাল মধ্যরাতে পৃথিবীর কাছাকাছি আসে চাঁদ। স্বাভাবিক পূর্ণচাঁদের চেয়ে এই চাঁদ ছিল ১৩ শতাংশ বড়। আলো বিলিয়েছে ৩০ শতাংশ বেশি। পৃথিবী-চাঁদের গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০৪ কিলোমিটার হলেও বাংলাদেশ সময় রাত ১২টা ৯ মিনিটে পৃথিবী-চাঁদের দূরত্ব ছিল ২ লাখ ২১ হাজার ৭৬৫ মাইল বা ৩ লাখ ৫৬ হাজার ৮৯৬ কিলোমিটার।
এটি ছিল বছরের দ্বিতীয় সুপারমুন। শেষ সুপারমুনটি আগামী ৯ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ৭ টা ৩৮ মিনিটে দেখা গেলেও এটাও বাংলাদেশ থেকে দেখা যাবে না।

এর আগে ২০১৩ সালের ২৩ জুন পৃথিবী থেকে সবচেয়ে কম দূরত্ব হয়েছিল ৩ লাখ ৫৬ হাজার ৯৯১ কিলোমিটার। আবার সুপারমুন দেখতে আমাদের বছর অপেক্ষা করতে হবে ১বছর।
২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর চাঁদ গতকালের চেয়েও ১৯ কিলোমিটার কাছে যাবে। সে সময় পৃথিবী থেকে দূরত্ব হবে তিন লাখ ৫৬ হাজার ৮৭৭ কিলোমিটার। ২০১৬ সালের ১৪ নভেম্বর আরও কাছে আসবে।

চাঁদের দূরত্ব হবে তিন লাখ ৫৬ হাজার ৫০৯ কিলোমিটার। তবে ২০১৬ সালের পর পরবর্তী সুপারমুন দেখতে ১৮ বছর অপেক্ষা করতে হবে। ২০৩৪ সালের ২৫ নভেম্বর আবার দেখা যাবে সুপারমুন।
প্রসঙ্গত, চলতি বছরে সুপারমুন হবে ৩ দফা । এত অল্প সময় ব্যবধানে পর পর ৩টি সুপারমুন দেখা যাওয়াটা অত্যন্ত বিরল।

ইউএম/