রেড জোনে শাহজিবাজার!

0
42
SPCL-Price-Move
এসপিসিএলের শেয়ার মূল্য বেড়েই চলেছে
SPCL-Price-Move
এসপিসিএলের শেয়ার মূল্য বেড়েই চলেছে

সম্প্রতি বাজারে জ্বালানি-বিদ্যুত খাতের কোম্পানি শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল) কী রেড জোনে প্রবেশ করছে? কোম্পানির শেয়ারের টানা মূল্য বৃদ্ধিতে এমন আশংকা বিশ্লেষকদের। তালিকাভুক্তর পর থেকেই কোম্পানিটির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ছে। গত ১২ কার্যদিবসে শেয়ারটির দাম বেড়েছ ১৩২ শতাংশ।

গত তিন সপ্তাহে শেয়ারটির দাম ৩৫ টাকা থেকে ৮০ টাকায় ওঠেছে। শেয়ারের দামের অস্বাভাবিক উর্ধগতির পেছনে কোনো কারসাজি আছে কিনা তা খতিয়ে দেখতে গত ৪ আগস্ট একটি তদন্ত কমিটি গঠন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। কিন্তু তাতেও সতর্ক হয়নি বিনিয়োগকারীরা। হুজুগে ও গুজবে পড়ে কারসাজির ফাঁদে পা দিচ্ছেন তারা।

এসপিসিএল একটি বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি। বাজারে এমন আরও ৪টি কোম্পানি তালিকাভুক্ত।তাদের কিছু ট্র্যাক রেকর্ড রয়েছে।কিন্তু তারপরও সেগুলোর চেয়ে বেশি মূল্য-আয় অনুপাতে (পিই রেশিও) কেনা-বেচা হচ্ছে এসপিসিএলের কোম্পানির শেয়ার।

এসপিসিএলের শেয়ারের এই অস্বাভাবিক উল্লম্ফনে উদ্বিগ্ন বাজার সংশ্লিষ্টরা। এমনকি নিয়ন্ত্রক সংস্থা এবং দুই স্টক এক্সচেঞ্জও উদ্বিগ্ন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা। বিএসইসির একজন কর্মকর্তা বলেন, আলোচিত কোম্পানিটির শেয়ারের এমন মূল্যবৃদ্ধিকে মোটেও যৌক্তিক মনে করছেন না তারা।

বিশ্লেষকরা বলছেন, বাজারে তালিকাভুক্ত সমজাতীয় অন্য কোম্পানিগুলোর মুনাফা ও লভ্যাংশের ইতিহাস পর্যালোচনা করে আগামী দিনের সম্ভাবনা সম্পর্কে অনেকটা ধারনা করা সম্ভব। কিন্তু নতুন একটি কোম্পানি সম্পর্কে পূর্বাভাস দেওয়া কঠিন। এ ক্ষেত্রে পরীক্ষিত কোম্পানিগুলোর চেয়ে বেশি-মূল্য আয় অনুপাতে এসপিসিএলের শেয়ারে বিনিয়োগ যথেষ্ট ঝুঁকিপূর্ণ।