রেস্টুরেন্টের আড়ালে সার কারখানা

0
408
Dinajpur
দিনাজপুরে অবৈধ সার ও কীটনাশক কারখানার সন্ধান।

দিনাজপুর শহরের লিলিমোড়ে রিলেশন চাইনিজ রেস্টুরেন্টের আড়ালে অবৈধ সার-কীটনাশক কারখানার সন্ধান পেয়েছে ডিবি পুলিশ। রোববার বিকেলে অভিযান চালিয়ে ২০ লাখ টাকার ভেজাল সার ও কীটনাশকের বোতল উদ্ধার করা হয়। এসময় ২জনকে আটক করেছে পুলিশ।

Dinajpur
দিনাজপুরে অবৈধ সার ও কীটনাশক কারখানার সন্ধান।

প্রত্যক্ষদর্শীরা জানান, শহরের লিলিমোড়ের রিলেশন চাইনিজ রেস্টুরেন্টে (৩য় তলা) অবৈধ সার-কীটনাশকের কারখানা স্থাপন করে দীর্ঘদিন থেকে ব্যবসা পরিচালনা করছিল আবুল বাশারের পুত্র সিদ্দিকুর রহমান রিপন (৪০) ও মিজানুর রহমান জনি (৩৪)। দিনাজপুর পৌরসভার কাছে থাকেন তারা। তাদের বাড়ি পাবনা জেলায়।

পুলিশ সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সন্ধান পেয়ে বিকেলে সেখানে অভিযান চালানো হয়। সেখান থেকে ১ হাজার ৪২০ বোতল ভেজাল সার-কীটনাশক পাওয়া গেছে। এর মূল্য ২০ লাখ টাকার বেশি। এসময় অবৈধ ব্যবসায় জড়িত থাকায় রিপন ও জনিকে আটক করা হয়েছে।

ডিবির এস.আই. রফিকুজ্জামান বলেন,‘এগ্রি গ্রিন পাওয়ার’নামের এ লেবেলে সার ব্যবসায় পরিচালনা করতো তারা। লেভেলে পিজিআর ফসলের বিশেষ খাদ্য উপাদান, মাটির পানি ধারণ ক্ষমতা, ফসলের উৎপাদন বৃদ্ধি, ফল, ফসল ও সব্জির স্বাদ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত বিবরণ লেখা রয়েছে। সবাইকে ধোঁকা দিয়ে অবৈধ ব্যবসায় পরিচালনা করছিল তারা।

তিনি জানান, ফসলের সার, ভিটামিন ও কীটনাশকের কথা বলে মূলত ভেজাল সামগ্রি বিপনন করতো তারা। এর মধ্যে ওষধের কোনো চিহ্ন ছিল না। তাদের কোন ল্যাবরেটরি, লাইসেন্স বা রেজিস্ট্রেশন নেই। তারা আসলে পানিতে কালি মিশিয়ে বোতলজাত করে তা বিপনন করতো। মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ওই ডিবি কর্মকর্তা আরও জানান, রিলেশন চাইনিজ রেস্টুরেন্ট, রিলেশন ট্যুরিজমসহ বিভিন্ন ব্যবসা পরিচালনা করছে তারা। এর আগে অত্যাধুনিক শপিং মল রিলেশন সুপার মার্কেটসহ বিভিন্ন ব্যবসা ছিল তাদের। কিছু দিন পরপর ব্যবসা পরিবর্তন করতো তারা। নিত্য-নতুন কৌশলে স্থানীয়দের সাথে প্রতারণা করেছে তারা।

আরকে/এমই/