বিক্রেতা উধাও ৬ কোম্পানির শেয়ারে

0
974
sellerless
রোববার ক্রেতা থাকলেও বিক্রেতা ছিল না এসপিসিএলের শেয়ারে
sellerless
রোববার ক্রেতা থাকলেও বিক্রেতা ছিল না এসপিসিএলের শেয়ারে

বাজার চাঙ্গা হতে না হতেই ফিরে আসছে পুরনো চিত্র। লেনদেনের মাঝখানে বিভিন্ন কোম্পানির শেয়ারে বিক্রেতা উধাও হয়ে যাচ্ছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের এক পর্যায়ে ৬ কোম্পানির শেয়ার বিক্রেতাশূন্য হয়ে পড়ে।

এছাড়াও কোম্পানিগুলোর শেয়ারের দাম সার্কিট ব্রেকার (এক দিনে মূল্য পরিবর্তনের সর্বোচ্চ সীমা) স্পর্শ করে। অবশ্য কোনো কোনো কোম্পানির শেয়ারে দৃশ্যমান বিক্রেতা না থাকলেও বিপুল পরিমাণ শেয়ার কেনাবেচা হয়েছে। আর এ কারণে ওই কোম্পানিগুলো জায়গা করে নিতে পেরেছে লেনদেনে শীর্ষ ২০ কোম্পানির তালিকায়। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলো হচ্ছে- শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল), হা-ওয়েল টেক্সটাইল বিডি, এএমসিএল প্রাণ, আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, ওয়াটা কেমিক্যালস এবং আরএকে সিরামিক লিমিটেড।

শাহজিবাজার পাওয়ার

বিশ্লেষণে দেখা যায়, রোববার শাহজিবাজার পাওয়ারের শেয়ারের দর বেড়ে ৮৩ টাকা থেকে ৮৯ টাকা ২০ পয়সায় উঠে যায়। এদিন কোম্পানির ১১ লাখ ২৪ হাজার শেয়ার ৯ কোটি ৯৮ লাখ টাকায় লেনদেন হয়।

প্রসঙ্গত, শেয়ারটি লেনদেন শুরুর ১৪ দিনে দর বেড়েছে ৩৫টাকা থেকে ৮৯ টাকা পর্যন্ত।

হা-ওয়েল টেক্সটাইল

পুঁজিবাজারে নতুন লেনদেন শুরু করা হা-ওয়েল টেক্সটাইল বিডিরও বিক্রেতা ছিল না। শেয়ারটির আজকে ৫০ টাকা থেকে দর বেড়ে ৫৪ টাকা ২ পয়সা পয়সা পর্যন্ত ওঠে। কোম্পানির ৩৯ লাখ ৬৮ হাজার শেয়ার দুই হাজার ১১৪ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২০ কোটি ৯৬ লাখ টাকা।

কোম্পানিটি গত এক মাসের মধ্যে ১৩ কার্যদিবস ধরে ধারাবাহিকভাবে দর বেড়েছে। এর মধ্যে মাত্র এক দিন দর সংশোধন হয়েছে। এই ১৩ দিনে শেয়ারটি  ৩৮ টাকা থেকে  দর বেড়ে ৫৪ টাকা পর্যন্ত  উঠেছে।

এমসিএল প্রাণ

এই কোম্পানিটির শেয়ার দর আজকে ২২১ টাকা ৯ পয়সা থেকে দর বেড়ে ২৩৮ টাকা ৯ পয়সা  পর্যন্ত ওঠে। কোম্পানির ১১ লাখ ৬৭ হাজার শেয়ার ৫৬৩ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২ কোটি  ৭৫ লাখ টাকা।

কোম্পানিটির শেয়ারের দর ৭ আগস্ট থেকে বাড়ছে। শেয়ারটির দর ২২০ টাকা থেকে বেড়ে ২৩৮ টাকা উঠে।

আইডিএলসি ফিন্যান্স

এই কোম্পানিটির শেয়ার দর আজকে ৪৯ টাকা ৫ পয়সা থেকে দর বেড়ে ৫৪ টাকা ২ পয়সা পর্যন্ত ওঠে। কোম্পানির ৯ লাখ ২০  হাজার শেয়ার ১ হাজার ৭৪ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল  ৪ কোটি ৯২ লাখ টাকা।

কোম্পানিটি ৬ আগস্ট থেকে দর বাড়ছে। শেয়ারটির দর ৪৭ টাকা থেকে বেড়ে ৫৪ টাকা উঠে।

সামিট পাওয়ার লিমিটেড

এই কোম্পানিটির শেয়ার দর আজ ৩২ টাকা ১ পয়সা থেকে  বেড়ে ৩৪ টাকা ৯ পয়সায় ওঠে। কোম্পানির ৩৮ লাখ  ৯৮ হাজার শেয়ার ২০০ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১৩ কোটি ২২ লাখ টাকা।

কোম্পানিটি ৭ আগস্ট থেকে দর বাড়ছে। শেয়ারটির দর ৩১ টাকা থেকে বেড়ে ৩৪ টাকা ৯ পয়সা উঠে।

ওয়াটা কেমিক্যালস

বিতর্কিত শেয়ার ওয়াটা কেমিক্যালসেরও কোন বিক্রেতা ছিল না। এই কোম্পানিটির শেয়ার দর আজকে ২৪৮ টাকা থেকে বেড়ে  ২৫৩ টাকা পর্যন্ত ওঠে। কোম্পানির ২৪ হাজার শেয়ার ৮৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৬০ লাখ টাকা।

কোম্পানিটি ৬ আগস্ট থেকে দর বাড়ছে। শেয়ারটির দর ২১৫ টাকা থেকে বেড়ে ২৫৩ টাকা পর্যন্ত উঠে।

আরএকে  সিরামিক

এই কোম্পানিটির শেয়ার দর আজকে  ৪২ টাকা  থেকে  বেড়ে  ৪৫ টাকা  ৬ পয়সা  পর্যন্ত ওঠে। কোম্পানির ১১ লাখ ১৮  হাজার শেয়ার এক হাজার ৬৫৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল    ৪কোটি ৯৯ লাখ টাকা।

কোম্পানিটির শেয়ারের দর বাড়ছে ৭ আগস্ট থেকে। শেয়ারটির দর ৪১ টাকা থেকে বেড়ে ৪৪ টাকা উঠে।

এসএ/