‘নতজানু নীতির কারণে ন্যায্য পানি পাচ্ছে না দেশ’

0
72
tista
পানি শূন্য তিস্তা নদী। তিস্তা নদীতে ভারত সীমান্তে দেওয়া বাঁধের কারণে শুকনো মৌসুমে এমনই থাকে বাংলাদেশ সীমান্তের তিস্তা। ফাইল ছবি

বর্তমান সরকারের নতজানু নীতির কারণে বাংলাদেশ গঙ্গা, তিস্তা, বরাক নদীসহ অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা পাচ্ছে না বলে দাবি করেছেন জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস।

tista
তিস্তার ছবি। ফাইল ছবি

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাব হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন।

টিপু বিশ্বাস বলেন, ভারতীয় আধিপত্যবাদ ও তাদের তাবেদার বর্তমান সরকারের নীতির কারণে আন্তর্জাতিক অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা পাচ্ছে না বাংলাদেশ। পানির ন্যায্য হিস্যার জন্য বর্তমান নতজানু পররাষ্ট্র্রনীতির পরিবর্তন দরকার।

গণআন্দোলন ও বিপ্লবী গণঅভ্যুত্থান গড়ে তুলতে প্রকৃত বামপন্থী, প্রগতিশীল গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বন জানান তিনি।

তিনি বলেন, কৃষককের হাতে জমি নেই।সারা বছর কাজ করেও ন্যায্য মজুরি ও ফসলের মূল্য পায় না কৃষক। কৃষিভিত্তিক শ্রম নির্ভর ছোট ছোট শিল্প গড়ে তোলাসহ বন্ধ শিল্প কলকারখানা চালু করতে হবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক অভিন্ন ৫৪টি নদীর পানির স্বাভাবিক প্রবাহ, প্লাবতা নিশ্চিত করে প্রকৃতি পরিবেশ ও কৃষি শিল্প বাংলাদেশ রক্ষা করতে হবে।

এসময় পাহাড়িসহ ক্ষুদ্র জাতিস্বত্বা, সংখালুঘু ভাষাভাষী ও ধর্মীয় সংখ্যালুঘুদের উপর নির্যাতন বন্ধসহ ৭ দফা দাবি তুলে ধরেন সংগঠনের সমন্বয়ক।

টিপু বিশ্বাসের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন- সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য হাসিবুর রহমান হাসিব, রজত হুদা, আবু তাহের, ছমির উদ্দিন, বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ছালমান রহমান প্রমুখ।

জেইউ/এমআই/এমই/