পেনড্রাইভ ফরম্যাট না হলে …

0
129
pendrive

অন্যতম প্রযুক্তিপণ্য পেনড্রাইভ বিভিন্ন কাজেই ব্যবহার করতে হয়। কিন্তু ভাইরাসে আক্রান্ত হলে অনেক সময় পেনড্রাইভ ফরম্যাট করা যায় না। এমন হলে বিকল্প উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করতে হবে।pendrive

প্রথমে পেনড্রাইভ কম্পিউটারে লাগিয়ে সেটির ড্রাইভে ডান ক্লিক করে Format-এ ক্লিক করে ফরম্যাট করার চেষ্টা করে দেখুন, সেটি ফরম্যাট হয় কি না। না হলে Windows key + R চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার করুন।

কমান্ড প্রম্পট চালু হলে এখানে format লিখে একটা স্পেস দিয়ে M লিখে এন্টার করুন। খেয়াল রাখুন এখানে M হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার করে পরে আরেকবার এন্টার করতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে কিন্তু সত্যিকারের কাজটি হবে।

এ নিয়মে সন্তুষ্ট হতে না পারলে আনলকার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। http://goo.gl/nRxjTw ঠিকানায় গিয়ে সফটওয়্যারটি (৩৯৪ কিলোবাইট) নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন। এবার পেনড্রাইভে ডান বোতাম চেপে Unlocker-এ ক্লিক করে পরের বার্তায় Yes করুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে এবং বলবে No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক বোতাম চাপুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। লক না থাকলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক করে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

এ জন্য START থেকে CONTROL PANEL- এ গিয়ে ADMINISTRATIVE TOOLS- এ দুই বার ক্লিক করুন। তারপর COMPUTER MANAGEMENT- এ দুই বার ক্লিক করুন। এখন বাঁ পাশ থেকে DISK MANAGEMENT- এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভ সহ সব কটি ড্রাইভের লিস্ট আসবে। সেখান থেকে পেনড্রাইভের উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে।

 

এরকম আরো কিছু নিউজ


computer পিসির সব ধরনের ভাইরাস দূর করার উপায়

কম্পিউটার ব্যাবহারকারীর মধ্যে আমরা অনেকেই জানি উইন্ডোজ সেটাপ দিলে শুধু সিস্টেম ড্রাইভ অর্থাৎ যে ড্রাইভে অপারেটিং সিস্টেম ইন্সটল করা আছে সেটি ফরম্যাট হয়। অন্য ড্রাইভগুলো অপরিবর্তিত থাকে। ফলে সিস্টেম ড্রাইভে যদি ভাইরাস থাকে, তা ডিলিট হয়ে যায়, কিন্তু অন্য ড্রাইভের ভাইরাস গুলো আগের মতই পিসিতে সংসার বেঁধে বসে থাকে। তার উপর অনেক ভাইরাস এতই মারাত্বক হয় যে, যার জন্য এন্টিভাইরাসই ইন্সটল করা যায় না।


 

facebook-save-for-laterকনটেন্ট সেভ করা যাবে ফেসবুকে

ফেসবুকে প্রতিনিয়ত বিভিন্ন বিষয় আপলোড করা হয়। তবে সব সময় তা দেখার সময় হয়ে ওঠে না। এখন থেকে এ সমস্যা আর থাকবে না।
ফেসবুক এবার চালু করেছে ‘সেভ’ নামক নতুন এক টুলস। এর মাধ্যমে ব্যবহারকারীরা নিউজ ফিড এবং পোস্ট লিংকসহ নানা কনটেন্ট সংরক্ষণ করতে পারবে, যা সুবিধা মতো দেখে নেয়া যাবে।


 

Cigaretteসিগারেটের ফিল্টার থেকে বিদ্যুৎ!

সিগারেটের ফিল্টার থেকে মোবাইল চার্জ করা যাবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার একদল গবেষক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘সিনেট’ এই তথ্য জানিয়েছে।

সিনেটের প্রতিবেদনে বলা হয়, পুরোনো সিগারেটের ফিল্টারকে মোবাইলে চার্জ দেওয়ার উপযোগী উপাদানে রূপান্তর করা যাবে।


 

missing keyহারানো জিনিস খুঁজে দিবে অ্যাপস

প্রযুক্তির এ যুগে কোনো কিছু হারানোটাই অসম্ভব হয়ে পড়ছে। কেননা, হারানো মানুষ থেকে শুরু করে চাবি পর্যন্ত খুঁজে দিতে পারবে স্মার্টফোন।

এক খবরে ডয়েচ ভেলে জানিয়েছে, সম্প্রতি এমন দুটি অ্যাপ তৈরি করেছেন গবেষকরা, যা আপনার হারানো জিনিস খুঁজে দিবে…

 

লাইফস্টাইলের কিছু নিউজ


 

appleওজন কমাতে যা খাবেন

আকর্ষনীয় ফিগার কে না চায়। কেউ কেউ শত চেষ্টা করেও হয়ত ফিগার সুন্দর করতে পারেন না। আবার ওজন কমানোর চিন্তায় অনেকের ঘুম হারাম। তাদের জন্য এবার সুসংবাদ নিয়ে এসেছে গবেষকরা। তারা বলেছেন, কতগুলো খাবার আছে যা নিয়মিত খেলে ওজন আর বাড়বে না, বরং কমবে।এবার অর্থসূচকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো ওজন কমানো সেসব খাবারের নাম…

 


 

marriageবিয়ে না করলে পস্তাতে হবে!

বিয়েকে অনেকে তুলনা করেন দিল্লিকা লাড্ডুর সঙ্গে। খেলেও পস্তাতে হয়, না খেলেও। কিন্তু সম্প্রতি মার্কিন এক গবেষণায় উঠে এসেছে বৈবাহিক সম্পর্ক দীর্ঘজীবন লাভের অন্যতম পূর্বশর্ত। অর্থাৎ বিয়ে না করলেই পস্তাতে হবে।

গবেষণাটি পরিচালনা করে…


 

tamanna-beautyযা কিছু মেয়েদের রূপসী করে

ঘুমের মধ্য দিয়েই শুরু-

ঘুম ভালো না হলে তার প্রভাব যে চোখে-মুখে পড়ে, সেকথা আমরা জানি। ঘুম শরীরের হরমনে প্রভাব ফেলে, শরীরের ফ্যাট ক্ষয় করে এবং শরীরের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে মন-মেজা


friendship

প্রেমের প্রস্তাব যখন বন্ধুর কাছ থেকে…

বিশ্ববিদ্যালয়ের একই বিভাগে পড়েন সোহাগ ও মিশু। আস্তে আস্তে তাদের মধ্যে তৈরি হয় ভালো বন্ধুত্ব। দিন বাড়ার সাথে সাথে মিশুর প্রতি দুর্বল হয়ে পড়েসোহাগ। কিন্তু বন্ধুত্বের কারণে নানা দ্বিধায় মনের কথা বলতে পারে না সে। একদিন মনের না বলা কথাগুলো টেক্সট এ জানায় মিশুকে। বন্ধুর এমন কথায় অবাক মিশু। …


backpainব্যাক পেইনের ৮ কারণ
ব্যাক পেইন নিয়ে অস্বস্তিতে আছেন অনেকেই। বলা নেই-কওয়া নেই হুট করে হাজির আর পুরো দিনটাই মাটি। কিন্তু আপনি হয়তো নিজেও জানেন না আপনারই কিছু অভ্যাস ঘরে ডেকে আনছে এই বিড়ম্বনাকে। বিশেষ করে ৮ ধরনের বদভ্যাসের কারণে দেখা দেয় এই অনাকাঙ্ক্ষতি শারীরিক উৎপীড়ন।

 


 

Passportপাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ দলিল। বৈধভাবে একজন মানুষের একটিই পাসপোর্ট থাকতে পারে। তাই পাসপোর্ট হারিয়ে গেলে তার বিপরীতে নতুন পাসপোর্ট করতে হয়।

পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ….

 

মুভি, গান এবং বিভিন্ন প্রয়োজনীয় সফটোয়্যার ডাউনলোড করতে ভিজিট করুন- অর্থসূচক ম্যাগাজিন

ইউএম/