সরকারি কর্মচারী আইন শিগগির: প্রধানমন্ত্রী

0
60
Sheakh Hasina
ফাইল ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, সংস্কারের মাধ্যমে দক্ষ ও সেবামুখী জনপ্রশাসন গড়তে সরকারি কর্মচারী আইন দ্রুত পাস করা হবে।

রোববার সাভারে লোক প্রশাসন প্রশিক্ষণ অ্যাকাডেমিতে (বিপিএটিসি) ৫৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান প্রধানমন্ত্রী।
তিনি জানান, “সিভিল সার্ভিস অ্যাক্ট যতো দ্রুত সম্ভব আমরা করে দেব। সংসদে আসলে আমরা তাড়াতাড়ি পাস করে দেব এটা।”ইতোমধ্যে এ আইনের খসড়া তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, “দেশের জন্য একটি দক্ষ ও সেবামুখী জনপ্রশাসন গড়ে তোলার লক্ষ্যে আমরা সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছি।”

প্রজাতন্ত্রের কর্মচারীদের যথাযথ বেতন-ভাতা দিতে ‘বেতন ও চাকরি কমিশন ২০১৩’ গঠন করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “বিশ্বায়ন প্রক্রিয়ার নতুন নতুন চ্যালেঞ্জগুলো আমাদের মেধা ও মননের সমন্বয় ঘটিয়ে মোকাবিলা করতে হবে। আর এই সমন্বয় ঘটানোর কলাকৌশলগুলো প্রশিক্ষণের মাধ্যমেই রপ্ত করা সম্ভব।”

এ লক্ষ্যকে সামনে রেখে বুনিয়াদি প্রশিক্ষণের মেয়াদ চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস করার পরিকল্পনা রয়েছে বলেও শেখ হাসিনা জানান।
তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বিপিএটিসি এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য আইন প্রণয়নের বাধ্যবাধকতা থাকলেও দীর্ঘ দিনেও তা প্রণীত হয়নি। ফলে বিধি, নীতিমালা ও প্রয়োজনমতো নির্দেশনাপত্র জারি করে সরকারি কর্মচারীদের পরিচালনা করা হচ্ছে এতদিন ধরে।