স্মার্টফোনের নীরব ঘাতক ইউএসবি ডিভাইস!

0
802
samsung-smartphones
স্যামসাং স্মার্টফোন

বেড়েছে ইউএসবি ডিভাইসের ব্যবহার। তথ্য ধারণ করে রাখার জন্য বহুল প্রচলিত যন্ত্র হিসেবে ইউএসবি ডিভাইস ব্যাপক প্রচলন রয়েছে। আধুনিক প্রযুক্তিতে ইউএসবি ডিভাইস হিসেবে সর্বোচ্চ ব্যবহার হচ্ছে স্মার্টফোন।

smartphone
স্মার্টফোন- ফাইল ছবি

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ইউএসবি ডিভাইসের মাধ্যমে খুব সহজেই আক্রান্ত হচ্ছে বিভিন্ন যন্ত্র। এতে বেশি ঝুঁকিতে আছে ইউএসবি দ্বারা সংযুক্ত স্মার্টফোনগুলো।

ভার্লিনভিত্তিক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কার্স্টেন নোল এবং জ্যাকব লেল জানিয়েছেন, ইউএসবি দ্বারা কম্পিউটার হাইজ্যাক হয়। আবার এটি ব্যক্তিগত তথ্য চুরিও করে। ইউএসবি ডিভাইস গোপনে কম্পিউটারকে আক্রান্ত করে। অনেক সময় ব্যবহারকারী তা বুঝতেই পারেন না।

তারা বলেন, এ আক্রমন থেকে মুক্তি পাওয়ার ব্যবহারিক কোনো পথ নেই। তবে উৎপাদকদের উচিত অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করা। ইউএসবি ডিভাইসের মাধ্যমে সাধারণভাবেই ভাইরাসের আক্রমন ঘটে।

গবেষণায় দেখা গেছে, যখন কোনো ইউএসবি ডিভাইস সম্পূর্ণ খালি দেখায়। তখনও এতে ম্যালওয়ার থাকে। এমনকি ফরমেট দেওয়ার পরও সে ম্যালওয়ারগুলো থেকে যায়। এক্ষেত্রে বেশি ঝুকিতে থাকে ইউএসবি সংযুক্ত স্মার্টফোনগুলো।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমানের স্মার্টফোনগুলো কম্পিটারের সাথে সংযুক্ত করে তথ্য আদান-প্রদান করে। আবার চার্জ দেওয়ার জন্যও কম্পিউটারের সাথে যুক্ত করতে হয়। কম্পিউটারে স্মার্টফোনকে ইউএসবি ডিভাইস হিসেবে সনাক্ত করে। এতে সহজেই ভাইরাস আক্রান্ত হয়।

নল বলেন, ভাইরাসকে এটা পৃথিবী থেকে শেষ করা যাবে না। এটি প্রতিদিন আমাদেরকে স্বল্প পরিসরে আক্রান্ত করে যাবে। যা আগামী ১০ বছর ধরে চলবে। তাই এর আক্রমণ থেকে সতর্ক থাকতে হবে।

এইচকেবি/এমই/