ইরাকের আকাশে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল বন্ধ

0
156
us flight
ফাইল ছবি
us flight
ফাইল ছবি

ইরাকের ওপর দিয়ে যুক্তরাষ্ট্রের বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এফএএ জানিয়েছে, ইরাকে শিয়াদের সাথে আল কায়েদার মদদপুষ্ট সুন্নি জঙ্গি-আইএসের সংঘর্ষে সৃষ্ট ‘ঝুকিপূর্ণ পরিস্থিতি’র কারণে বিমান চলাচল বন্ধের এই ঘোষণা দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ইরাকের ওপর দিয়ে তারাও বিমান চলাচল বন্ধ রেখেছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে।

এক খবরে বার্তাসংস্থা বিবিসিতে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার থেকে ইরাকের সংখ্যালঘুদের ‘অস্তিত্ব’ ও নিজেদের স্বার্থ রক্ষার্থে সুন্নি জঙ্গি দলের (আইএস) ওপর বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

ওইদিনও ইরাকের আকাশসীমায় ৩০ হাজার ফুট নিচে চলাচল করা সব ফ্লাইট বন্ধ করে দেয় তারা।

প্রতিবেদনে আরও বলা হয়, শনিবার অস্ট্রেলিয়ার এয়ারলাইন্স কান্তাস ইরাকের ওপর দিয়ে তাদের বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এ সমস জার্মানির এয়ারলাইন্স লুফথানসা, দুবাইয়ের এমির‌্যাটস, ভার্জিন আটলান্টিক এবং এয়ার ফ্রান্সও তাদের ফ্লাইট বন্ধ ঘোষণা করে।

প্রসঙ্গত, জুলাইতে ইউক্রেনের ওপর দিয়ে মালয়েশিয়ান বিমান এমএইচ ১৭ যাওয়ার সময় রুমপন্ত্রী বিদ্রোহীদের গুলিতে ভূপাতিত হয়। এতে ২৯৮ জনের মতো মারা যায়। এ ঘটনার পর থেকে সতর্ক হয় বিশ্বের বিমান কর্তপক্ষ।

এর আগে ইসরায়েলে হামাসের রকেট হামলায় তেলআবিবে ফ্লাইট বাতিল করে যুক্তরাষ্ট্রের ইউএস এয়ারওয়ে, ইউনাইটেড এয়ারলাইন্স ও ডেল্টাসহ ইউরোপের ইজিজেট, কেএলম এবং এয়ার ফ্রান্স।

এস রহমান/