জাপানে ঘূর্ণিঝড় হ্যালংয়ের আঘাত

0
38
typhoon
বন্যায় প্লাবিত দক্ষিণ- পশ্চিম জাপানের রাস্তা
typhoon
বন্যায় প্লাবিত দক্ষিণ- পশ্চিম জাপানের রাস্তা

টাইফুন ‘হ্যালং’-আঘাত হেনেছে দক্ষিণ-পশ্চিম জাপান। এতে ১ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছে অন্তত ৩৩ জন।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার সকালে বিধ্বংসী এই সামুদ্রিক ঝড় দেশটির অকি প্রদেশের কাছাকাছি শিকোকু ও হাইগো অঞ্চলে আচড়ে পড়ে।

নিরাপত্তার জন্য সমুদ্রের তীরবর্তী এলাকার ১০ লাখেরও বেশি মানুষকে ঘরবাড়ি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের ফ্লাইট। একই সঙ্গে বিপর্যস্ত হয়ে পড়েছে সড়ক সেবা।

এক খবরে রোববার বার্তাসংস্থা এবিসিনিউজ জানিয়েছে, ঘূর্ণিঝড়ে সৃষ্ট প্রবল বন্যায় পানির স্রোতে জাপানের গিফু প্রদেশের একজনকে ভাসিয়ে নিয়ে যায়। এরপর হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান। অন্যদিকে ৩০ জনের ও বেশি মানুষ আহত হয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছে, ঘূর্ণিঝড়টি সকালে শিকোকু ও হাইগো শহরে আঘাত হানার পর আগামী ১২ ঘণ্টার মধ্যে এর গতি কমে তা আবার সাগরের দিকে অতিবাহিত হবে। তবে ভারী বর্ষণের পূর্বাভাসে শিকোকু ও হাইগোসহ সাগরের তীরবর্তী এলাকা থেকে ১০ লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সরকারি ছুটির এ দিনে দুইশ’রও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে হয়রানির শিকার হতে হয়েছে যাত্রীদের। বিমানবন্দরেই আটকা পড়েছে তারা।

ঝড়ের গতি এখন ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝড়টি প্রবাহিত হচ্ছে। সোমবার সকালের ভেতর এই গতি কমে আসবে বলে আশা করা হচ্ছে। জাপানের টোকিও ও উত্তর জাপানে আজ ভারী বর্ষণ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এস রহমান/