তোবা শ্রমিকদের জুলাইয়ের বেতন কাল: শাজাহান খান

0
78

Toba_salaryআগামীকাল রোববার তোবার শ্রমিকদের জুলাই মাসের বেতন ও ওভারটাইম পরিশোধ করা হবে বলে জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। এদিন বেলা ২টা থেকে বিজিএমইএ ভবনে এ বেতন প্রদান করা হবে বলে জানান তিনি।

শনিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে তোবা গ্রুপের আগস্ট মাসের বেতন নিয়ে সরকার, মালিক ও শ্রমিক ত্রিপক্ষীয় এক বৈঠক শেষে  সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, গতবারের মতো বিজিএমইএ ভবনে তোবা গ্রুপের শ্রমিকদের জুলাই মাসের  বেতন আগামীকাল প্রদান করা হবে। একই সঙ্গে ৩ মাসের ওভার টাইমও পরিশোধ করা হবে।

তিনি আরও বলেন, শ্রমিকদের ঈদ বোনাস মালিকের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ত্রিপক্ষীয় বৈঠকে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ও শ্রমপ্রতিমন্ত্রী মুজিবর হক চুন্নু, বিজিএমইএ  সভাপতি আতিকুল ইসলাম, সহ-সভাপতি শহীদুল্লাহ আজীম, সাবেক সহ-সভাপতি সিদ্দিকুর রহমান ও তোবা গার্মেন্টস শ্রমিক সংগ্রাম কমিটির জলি তালুকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার তোবা গ্রুপের  ৫টি কারখানার ১৪৯৫ জন শ্রমিকের মধ্যে ১৪৭৫ জনের মে ও জুন মাসের বেতন প্রদান করা হয়। দুই মাসের বেতন দেওয়া শেষে সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০ আগস্টের মধ্যে তোবার শ্রমিকদের জুলাই মাসের বেতন প্রদান করা হবে। প্রয়োজনে মালিককে বেতন প্রদানে মালিককে বাধ্য করানো হবে। সম্পত্তি বিক্রি করে হলেও তাকে শ্রমিকদের বেতন দিতে হবে।

উল্লেখ্য, রাজধানীর বাড্ডায় তোবা গ্রুপের ৫টি কারখানার শ্রমিকরা মে, জুন ও জুলাই মাসের বেতন এবং ঈদ বোনাসের দাবিতে গত ২৮ জুলাই থেকে অনশন করে আসছিলেন। গত ৭ আগস্ট তোবা গ্রুপের আন্দোলনরত শ্রমিকদের পিটিয়ে কারখানা থেকে বের করে দেয় পুলিশ।