‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বাংলাদেশ’

0
63
Bissho adibashi dibosh2
সারা বিশ্বের সাথে মিল রেখে দেশের বিভিন্ন পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস। শনিবার সকালে জাতীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে ছবিটি তোলেছেন খালেদুল কবির নয়ন

 

Bissho adibashi dibosh2
সারা বিশ্বের সাথে মিল রেখে দেশের বিভিন্ন পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস। শনিবার সকালে জাতীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে ছবিটি তোলেছেন খালেদুল কবির নয়ন

সংবিধান থেকে আদিবাসী শব্দ বাদ দেওয়ায় বাংলাদেশ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

শনিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আদিবাসী ফোরাম কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৪ এর উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ড. মিজানুর রহমান বলেন, বাংলাদেশ রাষ্ট্র জন্মের সময় জাতিসংঘের সনদে স্বাক্ষর করে অঙ্গীকার করেছিল আন্তর্জাতিক সব আইন মেনে চলবে। জাতিসংঘ যখন বলছে ইনডিজিনাস পিপলস্ (আদিবাসী), তখন আমরা আদিবাসী শব্দ বাদ দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলছি। এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

তিনি বলেন, অনেক বুদ্ধিজীবী বলছেন আদিবাসী বললে রাষ্ট্রের নিরাপত্তায় হুমকি দেখা দিতে পারে। কিন্তু শুধু সেনা ও আইনশৃংখলা বাহিনী রাষ্ট্রের নিরাপত্তা দিতে পারে না। সকল নাগরিকের সমান সুযোগ সুবিধা নিশ্চিত হলেই কেবল রাষ্ট্রের নিরাপত্তা বজায় থাকবে।

তিনি আরও বলেন, আদিবাসীদের বাদ দিয়ে মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আদিবাসীদের খাটো করে দেখা কিছু নেই। বৈচিত্র্য আর ভিন্নতা মধ্যেই রয়েছে বাঙালির স্বকিয়তা।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, আদিবাসী শব্দটি নিয়ে বির্তক একটি মূর্খের বির্তক। আদিবাসী বলা হলে রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হবে এমন কথা কখনই সত্য হতে পারে না।

মেনন বলেন, আদিবাসীদের অধিকার রক্ষায় পার্বত্য শান্তি চুক্তির বাস্তবায়ন তরান্বিত করতে হবে। এ সরকারের মেয়াদেই এ চুক্তির পুরোপরি বাস্তবায়ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি সমতল আদিবাসীদের ওপর নির‌্যাতন বৃদ্ধি পেয়েছে। নির‌্যতন বন্ধে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, কানাডার রাষ্ট্রদূত হেদার ক্রুডেন, ডেনমার্কের রাষ্ট্রদূত হানা ফুগল এস্কেজার, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি পলিন টমাসিচ, ঢাবির উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল, সিপিবির মুজাহিদুল ইসলাম সেলিম, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহীন আনাম, অ্যাকশন এইড বাংলাদেশের ফারাহ কবীর প্রমুখ।