খসড়া নীতি প্রয়োগ না করার আহ্বান

0
41
BFUJ
সম্প্রচার নীতিমালা বিষয়ক বিএফইউজের সংবাদ সম্মেলন।

স্বাধীন সম্প্রচার কমিশন গঠনের আগে সম্প্রচার নীতিমালার (খসড়া) ধারাগুলো প্রয়োগ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন বিএফইউজের (একাংশের) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল।

BFUJ
সম্প্রচার নীতিমালা বিষয়ক বিএফইউজের সংবাদ সম্মেলন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব ‘জাতীয় সম্প্রচার নীতি-২০১৪’ বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

মঞ্জুরুল আহসান বলেন, জাতীয় সম্প্রচার খসড়ার নীতিগুলো ইতিবাচক হলেও কিছু বিষয়ে উদ্বেগ রয়েছে। এই নীতিকে আরও যুগোপযুগী করা দরকার। তবে এই নীতিমালা করায় সংবাদপত্রে শৃংখলা আসবে- এমন প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, খসড়া নীতিমালার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অধ্যায়ের কিছু বিষয় গ্রহণযোগ্য মনে করি না। শুধু আমরা নই, খসড়া প্রণয়ণকারীও এটি মানবে। এতে কিছু বাহুল্যও রয়েছে।

অনুষ্ঠান সম্প্রচার প্রসঙ্গে তিনি বলেন, খসড়া আইনে বলা হয়েছে, অসত্য এবং বিভ্রান্তিমূলক তথ্য দেওয়া থেকে বিরত থাকতে হবে। কেউ যদি উদ্দেশ্যমূলক মিথ্যা প্রচারণা চালাতে থাকে তাহলে সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার বিধান প্রচলিত আইনেই আছে।

মঞ্জুরুল আহসান বলেন, সম্পাদক নীতিমালা ভয়ংকর এবং অগ্রহণযোগ্য। সম্প্রচার নীতিমালার মাধ্যমের সম্পাদকীয় স্বাধীনতা ক্ষুণ্ন করতে চায় সরকার। সরকারি নির্দেশনায় কখনও কোনো গণমাধ্যম প্রতিষ্ঠানের সম্পাদকীয় নীতিমালা তৈরি হয় না।

তিনি বলেন, সম্প্রচার এবং সম্প্রচার কমিশন সম্পর্কিত আইন, বিধিমালা এবং নীতিমালা প্রণীত না হওয়া পর্যন্ত সম্প্রচার সংশ্লিষ্ট সব বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবে তথ্য মন্ত্রণালয়। সম্প্রচার কমিশন কভন গঠন করা হবে? সে বিষয়ে কিছু বলা হয়নি। সুতরাং বলা যায়, মন্ত্রণালয় বাড়তি ক্ষমতা প্রয়োগের জন্যই এই নীতিমালাটি প্রণয়ন করছে।

খুব দ্রুত যোগ্য ব্যক্তিদের নিয়ে স্বাধীন সম্প্রচার কমিশন গঠনের আহ্বান জানান তিনি।

জেইউ/এমই/