শ্রমিক ধর্মঘটে সাড়া নেই চট্টগ্রামে

0
87

Toba-Group-340x210বন্দরনগরী চট্টগ্রামের পোশাক কারখানাগুলোতে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম পরিষদের ডাকা ধর্মঘটে কোন প্রভাব পড়েনি।

শনিবার সকাল থেকে অন্যান্য দিনের মতো কারখানায় শ্রমিক উপস্থিত ছিল স্বাভাবিক ।

ধর্মঘটে বন্দরনগরীর ১০ টি শিল্প জোনের কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন চট্টগ্রাম শিল্প পুলিশ পরিচালক তোফায়েল আহমেদ মিয়া ।

চট্টগ্রাম শিল্প পুলিশের পরিচালক তোফায়েল আহমেদ মিয়া জানান,  তোবার শ্রমিক আন্দোলনের ফলে চট্টগ্রামের শিল্পাঞ্চলগুলোতে শ্রমিক অসন্তোষ নিয়ন্ত্রণে বাড়তি নজরদারি নেওয়া হয়েছে।    নিয়মিত ২০০ পুলিশের পাশাপাশি  বাড়তি ৩০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রয়োজন হলে শিল্প পুলিশের আরও ১৫০ জন পুলিশ রিজার্র্ভ ফোর্স থেকে মোতায়েন করা হবে।

বিজিএমইএ’র সূত্রে জানা যায়,  চট্টগ্রামে ৭৯৬ টি তৈরী পোষাক শিল্প কারখানার মধ্যে বর্তমানে চালু রয়েছে পাঁচশর মতো। যেখানে কর্মরত রয়েছে পাঁচ লক্ষাধিক শ্রমিক। তোবা গ্রুপের শ্রমিকদের বিক্ষোভকে কেন্দ্র করে  চট্টগ্রামে যাতে কোন ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয় সে কারণে শিল্প কারখানাগুলোতে বাড়তি নজর রাখা হচ্ছে বলেও জানা গেছে।

উল্লেখ্য, গত ২৮ জুলাই থেকে তিন মাসের বেতন, ওভার টাইম ও ঈদ বোনাসের দাবিসহ শ্রমিকদের মোট পাঁচটি দাবি  আদায় না হওয়ায়  ৮ আগস্ট থেকে সারা দেশের শিল্পাঞ্চলগুলোতে ধর্মঘটের ঘোষণা দেয় ।