নির্বাচনী আচরণবিধিভঙ্গ : মোদিকে ক্লিনচিট

0
89
Modi selfie
লোকসভা নির্বাচনে সেলফি দেখাচ্ছের নরেন্দ্র মোদি (ফাইল ছবি)
Modi selfie
লোকসভা নির্বাচনে সেলফি দেখাচ্ছের নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দিয়ে আহমেদাবাদের মেট্রোপলিটন আদালতে শুক্রবার ক্লোজার রির্পোট জমা দিয়েছে গুজরাত পুলিশ। দেশটির ১৬ তম লোকসভা নির্বাচনে মডেল আচরণবিধি ভাঙার অভিযোগে দায়ের হওয়া মামলায় নরেন্দ্র মোদিকে এ ক্লিনচিট দেওয়া হল। খবর পিটিআইয়ের।
ডিটেকশন অব ক্রাইম ব্রাঞ্চের (ডিসিবি) একজন সিনিয়র কর্মকর্তা জানান, মেট্রোপলিটন আদালতে নেওয়ার আগে আমরা ক্লোজার সামারি রির্পোট জমা দিয়েছি। এতে দেখা যাচ্ছে, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এম এইচ প্যাটেলের আদালতে মোদির বিরুদ্ধে অভিযোগ দাঁড়াচ্ছে না।

নির্বাচন কমিশনের নির্দেশে চলতি বছরের ৩০ এপ্রিল মোদির বিরুদ্ধে এফআইআর দায়ের হয় জনপ্রতিনিধি আইনের বিভিন্ন ধারা লঙ্ঘনের অভিযোগে। মোদি তখন গুজরাতের মুখ্যমন্ত্রী তথা বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী। লালকৃষ্ণ আদভানির নির্বাচনী কেন্দ্র গাঁন্ধীনগরের আহমেদাবাদের রানিপ এলাকায় একটি স্কুলে ভোট দিয়ে সাংবাদিক সম্মেলনে হাজির হন মোদি। সেখানে তিনি বিজেপির নির্বাচনী প্রতীক হাতে তুলে দেখান। তখনও ভোটগ্রহণ চলছিল।

কংগ্রেস ঘটনাটির উল্লেখ করে মোদির বিরুদ্ধে কমিশনে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ দায়ের করে কংগ্রেস। তার ভিত্তিতে কমিশন মোদির বিরুদ্ধে এফআইআর দায়ের করতে বলে।কমিশনের নির্দেশে বলা হয়, ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬ (১) (এ) ও ১২৬ (১) (বি) অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন মোদি। এই অনুচ্ছেদে দোষী প্রমাণিত হলে ২ বছরের কারাবাস হওয়ার কথা।