আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

0
153
Bissho adibashi dibosh4
'আন্তর্জাতিক আদিবাসী দিবস' পালন করছে আদিবাসীরা- ফাইল ছবি
Bissho adibashi dibosh4
‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালন করছে আদিবাসীরা। ছবি-খালেদুল কবির নয়ন

আজ ৯ আগস্ট ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’। জাতিসংঘ কর্তৃক এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে—’আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় মুক্তিকামী জনতার সেতুবন্ধন’। এ উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে আদিবাসী ও মানবাধিকার সংগঠনগুলো।

এ বছর বিশ্বের ৯০টি দেশের প্রায় ৪০ কোটিরও বেশি আদিবাসীদের মধ্যে বাংলাদেশের ৩০ লাখ আদিবাসীও জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উদযাপন করবে।

দিবসটি উদযাপনের মূল লক্ষ্য হচ্ছে— ‘আদিবাসীদের জীবনধারা, তাদের মৌলিক অধিকার ও মানবাধিকার, আদিবাসী জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি তথা আত্ম-নিয়ন্ত্রণাধিকার সম্পর্কে সদস্যরাষ্ট্র জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক সম্প্রদায়, নাগরিক সমাজ, গণমাধ্যম, আদিবাসী জনগণ ও সংশ্লিষ্ট সকলকে সচেতন করে তোলা এবং আদিবাসী মানুষের অধিকারের প্রতি সমর্থন বৃদ্ধি করা।

কর্মসূচিঃ

বাংলাদেশ আদিবাসী ফোরাম : আদিবাসী দিবসের মূল অনুষ্ঠান, সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সকাল ১০টায়, কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে।

মানুষের জন্য ফাউন্ডেশনের উদ্যোগে ৯ ও ১০ আগস্ট বাংলা একাডেমিতে আদিবাসী মেলা অনুষ্ঠিত হবে।

১০ আগস্ট রবিবার, সকাল ১১ টায় আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

১১ আগস্ট সোমবার, বিকেল ৩টায় কাপেন ফাউন্ডেশনের উদ্যোগে শাহবাগ জাতীয় জাদুঘরের মূল অডিটরিয়ামে ‘দ্বিতীয় আন্তর্জাতিক আদিবাসী দশক এবং বাংলাদেশের অদিবাসীদের পরিস্থিতি’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশ আদিবাসী সাংস্কৃতিক ফোরামের সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আদিবাসী দিবস উদযাপন করা হবে।

এএসএ/