ক্যান্সারের মতো কিলিমাঞ্জারো জয় করলেন ব্রায়ান রবসন

0
55

Bryan Robsonব্রায়ান রবসন ফুটবল ক্যারিয়ারে ভালো পাস বা ট্যাকল দেওয়ার জন্য খ্যাতিমান ছিলেন। ভালো হেড দেওয়ার জন্যও তার জুড়ি ছিলো না। সে কারণে ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব বা ইংল্যান্ড ফুটবল দল থেকে ডাক পেতে বেগ পেতে হয়নি।

ক্লাব বা দলের হয়ে ভালো খেলে জয়ও ছিনিয়ে এনেছেন, অর্জন করেছেন নানা রেকর্ডও। সম্প্রতি জয় করলেন কিলিমাঞ্জারো, অর্জন করলেন ভিন্ন এক রেকর্ড। এ জন্য অবশ্য এক দিনে তাকে সহ্য করতে হয়েছে তাপমাত্রার বিশাল পার্থক্য। সূত্র -ডেইলি মেইল।

ইংল্যান্ড দলের সাবেক ফুটবলার এই কিছুদিন আগেও গলার ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন। সুস্থ হতে না হতেই বাচ্চাদের চ্যারিটির জন্য টাকা তুলতে এই অভিযান শুরু করেন। এই অভিযানে তার সঙ্গী ছিলেন মোট ২৮ জন। যাদের মধ্যে রবসন পাশে পেয়েছিলেন ম্যান ইউ’র সাবেক সতীর্থ কেভিন মোরানকে। এছাড়াও তার এক মেয়ে ও ছেলে সঙ্গে গিয়েছিলেন।

সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ম্যান ইউ তারকা রবসন আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গে ওঠার পথে তুলেছেন এক লক্ষ ১৫ হাজার পাউন্ড।

কিলিমাঞ্জারো অভিযানের প্রতিবন্ধকতা সম্পর্কে বলতে গিয়ে রবসন জানান, উচ্চতার জন্য অসুস্থতা তো ছিলই, সবচেয়ে বড়ো প্রতিবন্ধকতা ছিল তাপমাত্রার পার্থক্য। দিনে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে হাঁটতে হতো,এদিকে আবার রাতে তাপমাত্রা নেমে আসতো ২-৩ ডিগ্রিতে। কখনও যা চলে যেত শূন্যেরও নীচে। চূড়ায় তাপমাত্রা ছিল -২২ ডিগ্রি সেন্টিগ্রেড। যেখানে কথা বলতেও খুব কষ্ট হতো।

রবসন আরও জানান, ফুটবল মাঠে একটা ম্যাচের পর ক্লান্ত হয়ে মাটিতে শুয়ে থাকার সুবিধাটা ছিলো, কিন্ত্ত সেটা এই পাহাড়ে ওঠার সময় ছিলো না।