ওয়েস্টার্ন মেরিনের আইপিও আবেদন শুরু রোববার

0
189
western-marine-Shipyard
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের একটি জাহাজ
Western marine Shipyeard
ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের আবেদন শুরু হবে আগামিকাল ১০ আগস্ট, রোববার থেকে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এ আবেদন চলবে ২৩ আগস্ট পর্যন্ত। এর মধ্যে নিবাসী বাংলাদেশীদের জন্য ১৪ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে। আর প্রবাসী বাংলাদেশীরা ২৩ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে।

উল্লেখ্য, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫১৯ তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

আইপিওতে কোম্পানিটি ৪ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করবে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের জন্য প্রিমিয়াম নেওয়া হবে ২৫ টাকা। প্রিমিয়ামসহ শেয়ারের দাম পড়বে ৩৫ টাকা।

আইপিও’র মাধ্যমে কোম্পানিটি ১৫৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে এই অর্থ উত্তোলন করে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধ, অবকাঠামো উন্নয়ন এবং আইপিওর কাজে ব্যয় করবে।

৩০ জুন ২০১৩ তারিখে সমাপ্ত হিসাব বছরে কোম্পানি (ওয়েটে এভারেজ) শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৩ টাকা ৮৭ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ছিল ৪০ টাকা ২৭ পয়সা।

এই কোম্পানির ইস্যুয়ার হিসেবে কাজ করছে তিনটি  কোম্পানি। এরা হল প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।

অর্থসূচক/এসএ/এসএম