‘সংবাদপত্রের কণ্ঠ রোধ করতে চায় সরকার’

0
89
মির্জা ফখরুল
ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)
মির্জা ফখরুল
ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

জাতীয় সম্প্রচার নীতিমালার সমালোচনা করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ সরকার সংবাদপত্রের কণ্ঠ রোধ করতে চায়। সরকারের দুর্নীতি ঢাকতেই  তারা একটার পর একটা কালো আইন করছে।

শুক্রবার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনাঘাট এলাকায় উপজেলা বিএনপি আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এ কথা বলেন।
প্রসঙ্গত, গত সোমবার বেতার ও টেলিভিশন সংক্রান্ত জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া অনুমোদন করেছে মন্ত্রীসভা। বৃহস্পতিবার অনুমোদন পাওয়া জাতীয় সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়।
নীতিমালায় বলা হয়, জাতীয় আদর্শ ক্ষুণ্ণ হতে পারে এমন কোনো বিষয় সম্প্রচার করা যাবে না। সশস্ত্র বাহিনী বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন বিষয় প্রচার করা চলবে না। বিভিন্ন ধর্মের মধ্যে বিদ্বেষ বা সাম্প্রদায়িক সংঘাত তৈরি করে এবং রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো বিষয়ও সম্প্রচার মাধ্যমে প্রচার করা যাবে না।
মির্জা ফখরুল বলেন,  ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচন করে অবৈধভাবে ক্ষমতা নিয়েছে সরকার। ১৯৭৫ সালের মতো নতুন কৌশলে সংবাদপত্রের স্বাধীনতা ক্ষুণ্ন করে, কালো আইন করে ইতিমধ্যে কয়েকটি পত্রিকা ও টেলিভিশন চ্যানেল বন্ধও করে দিয়েছে সরকার।
তিনি অভিযোগ করে বলেন, সরকারের প্রত্যক্ষ মদদে নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জসহ সারা দেশে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছে।
সোনারগাঁ উপজেলা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন দলের যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলু, বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন প্রমুখ।