লেনদেনে গ্রামীণফোনের নেতৃত্ব

0
151
grameen phone bhaban, gp, গ্রামীণফোন, জিপি
গ্রামীণফোনের কার্যালয় (ফাইল ছবি)
grameen phone bhaban, gp, গ্রামীণফোন, জিপি
গ্রামীণফোনের কার্যালয় (ফাইল ছবি)

পুঁজিবাজারে গত সপ্তাহ ছিল গ্রামীণফোনের দখলে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কার্যদিবসে লেনদেনে নেতৃত্ব দিয়েছে বহুজাতিক এ ফোন কোম্পানি।

গত সপ্তাহে এই শেয়ারের লেনদেন বেড়েছে ৫ দশমিক ৩ শতাংশ। পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৭৩ কোটি ৭৫ লাখ ১৯ হাজার টাকা মূল্যের শেয়ার।

শুধু লেনদেন নয়, দরও বেড়েছে এ শেয়ারের। গত সপ্তাহে গ্রামীণ ফোন শেয়ারের দাম প্রায় ৭ শতাংশ বেড়ে ৩০৯ টাকা থেকে ৩২৩ টাকা হয়।

বিশ্লেষকদের মতে, বহুজাতিক এই শেয়ারটির প্রতি বিনিয়োগকারীদের সব সময় আগ্রহ রয়েছে। এছাড়া কোম্পানিটির অন্তবর্তীকালীন লভ্যাংশ এবং অর্ধবার্ষীকীর মুনাফা বাড়ায় শেয়ারটিতে ঝোঁক বেড়েছে।

গত সপ্তাহে লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো। কোম্পানিটি প্রতিদিনই লেনদনের সেরা কোম্পানির তালিকায় ছিল। তবে কোম্পানিটির লেনদেন কমেছে ৫ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১৬৪ কোটি টাকার। লেনদেনের তৃতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ লিমিটেড। এই শেয়ারের লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৯ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১৪৪ কোটি টাকার। এছাড়া এসি আই লিমিটেড অবস্থান করছে লেনদেনের চতুর্থ স্থানে। এই শেয়ারের লেনদেন বেড়েছে ১৯ দশমিক ১৩ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১০১ কোটি টাকার।

এছাড়া লেনদেন বেড়েছে লাফার্জ সুরমা সিমেন্টের ৭ দশমিক ৫ শতাংশ, গোল্ডেন সনের ৭ দশমিক ৩ শতাংশ, স্কয়ার ফার্মার ৫ দশমিক ৭ শতাংশ, হোটেল পেনিনসুলার ২ দশমিক ৯ শতাংশ, শাহজি বাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের ৩৮ দশমিক ২ শতাংশ এবং মেঘনা পেট্রোলিয়ামের ১ দশমিক ৯ শতাংশ লেনদেন বেড়েছে।

অর্থসূচক/এসএ/