সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৬৯ শতাংশ

0
70
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
ডিএসই লোগো

ঈদের ছুটির পরেই যেন পুঁজিবাজারের সুদিন ফিরে এসেছে। সপ্তাহজুড়েই ছিল সূচক ও লেনদেনের উর্ধ্বমুখী প্রবণতা। সপ্তাহের ব্যাবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৬৯ শতাংশ। একই সাথে বাজার মূলধন ও পিই রেশিও বেড়েছে বাজারে।

বাজার বিশ্লেষকদের মতে, ঈদের ছুটির পরে পুঁজিবাজারের এমন ইতিবাচক লেনদেন আশা করেছিল বিনিয়োগকারীরা। আইপিওতে আসা নতুন কোম্পানি আর বড় মূলধনী কোম্পানিকে কেন্দ্র করে লেনদেন বাড়ছে বলে মনে করেন তারা। ইতোমধ্যে তালিকাভুক্ত কোম্পানিগুলো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এদের বেশিরভাগই মুনাফা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে  লেনদেন বেড়েছে ১ হাজার ১১৪ কোটি টাকার। ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন হয়েছে ২ হাজার ৭২০ কোটি ৮৭ লাখ ৮১ হাজার  টাকার। আর ঈদের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬০৬ কোটি ৭৭ লাখ ২৬ হাজার  টাকার শেয়ার।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে  ৮১ দশমিক ৯৫ শতাংশ। এদিকে ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৭৬ শতাংশ। অপরদিকে ‘এন’ ক্যাটাগরির কোম্পানি শেয়ার লেনদেন করেছে ১৩ দশমিক ১৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৩ দশমিক ১৫ শতাংশ।

এদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১ দশমিক  ৩৩ শতাংশ বা ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮৬ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৮৬ পয়েন্ট।

ডিএস৩০ সূচক সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১ দশমিক ৬১ শতাংশ বা ২৬ দশমিক ১৯ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ১ হাজার ৬২৬ পয়েন্টে। সপ্তাহের শেষ দিনে এই সূচক অবস্থান করছে ১ হাজার ৬৫২ পয়েন্টে।

অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক গত সপ্তাহে ২ দশমিক  ১৫ শতাংশ বা ২১ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল  ১ হাজার ২৬পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টি কোম্পানির। আর দর কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/এসএ/এসএম