রতনপুর স্টিলের আইপিও লটারি বৃহস্পতিবার

0
501
RSRM
আরএসআরএম (লোগো)
আরএসআরএস, রতনপুর স্টিল, rsrm, ratanpur steel
আরএসআরএম (লগো)

পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া রতনপুর স্টিল রি-রোলিং মিল লিমিটেডের (আরএসআরএম) আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হবে আগামী (১৪ আগস্ট) বৃহস্পতিবার। ওই দিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউশনে শুরু হবে এই অনুষ্ঠান। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিওতে আসা রতনপুর স্টিল রি-রোলিং মিল লিমিটেডের (আরএসআরএম) ৫৮৯ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের প্রায় ছয়গুণ।

জানা গেছে, এর মধ্যে সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারী ও মিউচ্যুয়াল ফান্ডের জামা পড়েছে ৫৪৭ কোটি টাকা। বাকী ৪২ কোটি টাকা আর অনিবাসী বাংলাদেশীদের। এ পর্যন্ত পাঁচ দশমিক ৮৯ শতাংশ আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, চাঁদা জমা নেওয়ার প্রথম দিনে কোম্পানির আইপিও’র বিরুদ্ধে কথিত দুই বিনিয়োগকারী রিট করলেও বাস্তবে তার নেতিবাচক কোনো প্রভাব পড়েনি। আইপিওতে আরএসআরএম এর ১০০ কোটি টাকা সংগ্রহ করার কথা থাকলেও ৫৮৯ কোটি টাকার আবেদন জমা পড়েছে।

এর আগে গত ১৩ জুলাই থেকে কোম্পানিটির আইপিও’র আবেদন জমা নেওয়া শুরু হয়। নিবাসী বিনিয়োকারীরা ১৭ জুলাই পর্যন্ত আবেদন করেন। আর অনিবাসী বাংলাদেশীরা তাদের আবেদন পৌঁছানোর জন্য ২৬ জুলাই পর্যন্ত সময় ছিল। তবে তাদেরকেও ১৭ জুলাইয়ের মধ্যে আবেদনকৃত শেয়ারের মূল্যের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার ড্রাফট বা পে-অর্ডার করতে হয়।

গত ৬ মে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মঙ্গলবার আরএসআরএমের আইপিও অনুমোদন দেয়। আইপিওতে কোম্পানিটি আড়াই কোটি শেয়ার ছাড়ছে। প্রতি শেয়ারে ৩০ টাকা প্রিমিয়ামসহ নেওয়া হচ্ছে ৪০ টাকা। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে।

উত্তোলিত টাকা দিয়ে কোম্পানিটি চলতি মূলধন অর্থায়ন, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচে ব্যয় করবে।

৩০ জুন ২০১৩ সমাপ্ত বছরের হিসাব অনুসারে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৬৩ পয়সা।  আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি হয়েছে ৫৩ টাকা ৬৯ পয়সা।

এই কোম্পানির ইস্যুয়ার হিসেবে কাজ করছে জনতা ক্যাপিটাল অ্যন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

জিইউ