‘তোবা শ্রমিকদের মে-জুনের বেতন ৬ আগস্ট’

0
89
Shahjahan Khan
নৌমন্ত্রী এম শাহজাহান- ফাইল ছবি
Shahjahan Khan
নৌমন্ত্রী এম শাহজাহান- ফাইল ছবি

আগামী ৬ আগস্ট বুধবার তোবার শ্রমিকদের মে ও জুন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান।

রোববার বিকেলে বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ৬ আগস্ট সকাল ১০টায় বিজেএমইএ ভবনে শ্রমিকদের মে-জুন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে। এরপর আগামী ১০ আগস্ট দেওয়া হবে জুলাই মাসের বেতন।

মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এসময় আন্দোলনরত শ্রমিকদের অনশন ভাঙ্গার আহ্বানও জানান তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বেতন ভাতা নিয়ে এটা শ্রমিকদের সংবেদনশীল একটি দাবি। যার পক্ষে সবার সমবেদনা ও সহমর্মিতা রয়েছে। বিষয়টি নিয়ে আলোচনা করে সমঝোতায় পৌঁছানো গেছে।

বিজিএমইএর মধ্যস্ততায় তোবা গ্রুপের পাঁচটি কারখানার শ্রমিকদের বকেয়া মে ও জুন মাসের বেতন আগামী বুধবার প্রদান করা হবে। যা সকাল ১০টায় বিজিএমইএ অফিস থেকে প্রদান করা হবে।

তিনি আরও বলেন, জুলাই মাসের বেতন কারখানা কর্তৃপক্ষ নির্ধারিত সময় ১০ আগস্টের মধ্যে প্রদান করা হবে। এছাড়া ভাতা ও অন্যান্য পাওনাদি শিগগিরই কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, বিজিএমইএ’র সাবেক সভাপতি টিপু মুনশি, সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি এসএম মান্নান কচি, সহ-সভাপতি শহীদুল্লাহ আজীম, রিয়াজ বিন মাহমুদ, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, বদরুদ্দোজা নিজাম, আবুল হোসেন, বাবুল আক্তার, শামীমা নাসরিন, রুহুল আমিন, সেলিম রেজা প্রমুখ।

প্রসঙ্গত, গত মে-জুন ও জুলাই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে তোবা গ্রুপের শ্রমিকরা গত ২৮ জুলাই থেকে অনশন করে আসছে। অবিলম্বে দাবি না মানলে শান্তিপূর্ণ আন্দোলন সহিংস হয়ে উঠবে বলে রোববার সকালে সরকার ও বিজিএমইকে সতর্ক করে আন্দোলনরত শ্রমিকরা।

রাজধানীর উত্তর বাড্ডায় তোবার নিজস্ব কারখানা ভবনে ঈদের আগের দিন সোমবার থেকে দেড় হাজারেরও বেশি শ্রমিক এই অনশন  কর্মসূচি পালন করে আসছে।

রোববার অনশনের সপ্তম দিন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আগামী দুএকদিনের মধ্যে তোবার শ্রমিকদের পাওনা বেতন পরিশোধের আশ্বাস দেন। তবে বাণিজ্যমন্ত্রীর আশ্বাস প্রত্যাখান করে শ্রমিকেরা সোমবার বিকেলে ৪টায় দেশের সব গার্মেন্ট শিল্পাঞ্চলে বিক্ষোভ সমাবেশ ও মঙ্গলবার ঢাকায় বিজিএমইএ ভবন ঘেরাওয়ের কর্মসূচি দেয়।