তুর্কি মন্ত্রিসভায় রদবদল

0
38


turky premierতুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ এরদোগান মন্ত্রিরীসভায় বড় ধরনের রদবদলের ঘোষণা দিয়েছেন। অর্থ কেলেঙ্কারির জের ধরে তিন মন্ত্রীর পদত্যাগের পর তিনি এই ঘোষণা দেন। খবর সিনহুয়া বার্তা সংস্থার।

বুধবার প্রেসিডন্ট আব্দুল্লাহ গুলের কাছে তিনি নতুন দশজন মন্ত্রীর নাম জমা দেন। রদবদলের মধ্যে এরদোগানের ডেপুটি পদে এরমুল্লাহ ইসলের এবং  বিচারমন্ত্রী পদে ডেপুটি বেকির বোজদাগকের নিয়োগ উল্লেখযোগ্য।

চলতি বছরের ডিসেম্বরে দরপত্র জালিয়াতি এবং ঘুষ কেলেঙ্কারির অভিযোগ এনে ৫০ জনকে গ্রেপ্তার করা হয়। আটককৃত মধ্যে মন্ত্রীসভার তিন সদস্যের ছেলে এবং এরদোগানের ঘনিষ্ঠ ব্যবসায়ীরাও ছিলেন। ছেলেদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খুজে পাওয়া গেলে অর্থ মন্ত্রী জাফর কাগলায়ান, স্বরাষ্ট্রমন্ত্রী মুয়াম্মার গুলের এবং পরিবেশ ও নগরায়ন মন্ত্রী এরদোগান বায়রাকতার পদত্যাগ করেন।

পুলিশ ইরানে অর্থপাচার এবং নির্মাণ প্রকল্পের ঘুষ প্রদানের অভিযোগ তদন্ত চালিয়ে যাচ্ছে।

পদত্যাগকারী তিন মন্ত্রী তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন। তদন্তাধিন সব প্রকল্পই প্রধানমন্ত্রী নিজে অনুমোদন দিয়েছেন বলে জানান বায়রাকতার। তাই প্রধানমন্ত্রীকেও পদত্যাগ করা উচিত বলে জানান তিনি।

এদিকে অন্য বিবৃতিতে পুলিশের তদন্তকে নোংরা খেলা বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী এরদোগান। অর্থ কেলেঙ্কারির অভিযোগকে তিনি সরকারের বিরুদ্ধে সশস্ত্র বাহিনী এবং বিদেশিদের ষড়যন্ত্র বলেও উল্লেখ করেছেন।

উল্লেখ্য, তুরস্কে সেনাবাহিনী এবং ক্ষমতাসীন একে পার্টির মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এর আগে ক্ষমতাসীনরা সেনাবাহিনীর বিরুদ্ধে অভুত্থান প্রচেষ্টার অভিযোগও এনেছিল কয়েকবার।