উত্তরোত্তর বিদেশি বিনিয়োগ বাড়ছে ভারতে

0
38

Foreign Direct Investmentসাম্প্রতিক সময়ে ব্রাজিল ও চিনের পর বিদেশি বিনিয়োগের শীর্ষ দেশ হিসেবে তিন নম্বরে উঠে এসেছে ভারত। দিন দিন দেশটিতে সরাসরি বহুজাতিক বিনিয়োগ বাড়ছে। এ বছর ইউরোপ, আমেরিকা ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন সংস্থার বিনিয়োগ টেনেছে ভারত। দেশটিতে এয়ার এশিয়া থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্স, ভোডাফোন থেকে সিংটেল, টেসকো থেকে আইকিয়া- টেলিকম, বিমান পরিবহণ, খুচরো ব্যবসা বিভিন্ন ক্ষেত্রে বিদেশী বিনিয়োগ এসেছে। সূত্র টাইমস অব ইন্ডিয়া, ইকোনোমিক টাইমস, ওয়ান নিউজ।

দেশটিতে ১১ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব করেছে টেসকোসংস্থাটি টাটা গ্রুপের সাথে পুনে এবং বেঙ্গালুরুতে খুচরো ব্যবসা শুরু করার পরিকল্পনা থেকে বিনিয়োগের এ প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে।

এয়ার এশিয়া ইন্ডিয়ায় ৮০ কোটি রুপি বিনিয়োগ প্রস্তাব দিয়েছে মালয়েশিয়ার এয়ার এশিয়া এয়ারলাইন্স। টাটা-সিঙ্গাপুর এয়ারলাইন্সে বিদেশি সংস্থাটি বিনিয়োগ করবে ৪.৯০ কোটি মার্কিন ডলার।

অন্যদিকে, নরেশ গোয়েলের জেট এয়ারওয়েজের ২৪ শতাংশ অংশীদারিত্ব এ বছর কিনে নিয়েছে আবুধাবির এতিহাদ সংস্থা। বিনিয়োগের পরিমাণ দুহাজার কোটি রুপিরও বেশি।

আগামিতে ভারতের পরিকাঠামো উন্নয়নে বিশেষ করে বন্দর, বিমানবন্দর ও জাতীয় সড়ক নির্মাণে ২০১৬-১৭ বছরের মধ্যে এক লক্ষ কোটি মার্কিন ডলার এফডিআই আসার পূর্বাভাস রয়েছে।

বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মা জানিয়েছেন, রেল ও নির্মাণ শিল্পে আরও বিদেশি বিনিয়োগ টানার চেষ্টা করছে সরকার। এছাড়া শীঘ্রই খুচরো ই-কমার্স ব্যবসায় বিদেশি বিনিয়োগ অনুমোদনের জন্য আলোচনা পত্র তৈরি কছে শিল্পনীতি ও উন্নয়ন দপ্তর বা ডিআইপিপি।

তবে সরকারি পরিসংখ্যান মতে, ২০১২ সালের জানুয়ারি-সেপ্টেম্বর পর্বে এ বছরের চেয়ে বেশি বিদেশি বিনিয়োগ এসেছে ভারতে। এ বছর প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ১৬৮৫ কোটি মার্কিন ডলার।