দরিদ্রতা রোধে ভিন্ন বাস্তবতায় চিন

0
136

china-poverty-storyপৃথিবী জুড়ে প্রতি পাঁচজন মানুষের মধ্যে গড়ে একজনেরও বেশি দারিদ্র সীমার নিচে বাস করে থাকে। এই বাস্তবতায় বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চিনের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার কারণে দেশটিতে গত ছয় বছরে কয়েক মিলিয়ন মানুষ চরম দরিদ্রতা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। নতুন এক গবেষণা রিপোর্টের বরাত দিয়ে বিবিসি এসব তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা কোম্পানি ‘দ্যা রিপোর্ট বাই গ্যাল্লাপ’ এর তরফ থেকে জানানো হয়, ২০০৭ সালেও যেখানে চিনে মিলিয়ন মিলিয়ন মানুষ দরিদ্র সীমার নিচে বাস করতো, সেখানে দেশটিতে বর্তমানে দরিদ্রতার হার প্রায় তিন-চতুর্থারাংশ কমে গেছে। গত ছয় বছর আগেও দেশটিতে হত-দরিদ্র মানুষের হার ছিলো ২৬ শতাংশ, বর্তমানে এই হার ৭ শতাংশে নেমে এসেছে।

গত কয়েক দশকের অর্থনৈতিক সংস্কার চিনের দরিদ্রাবস্থা কাটিয়ে উঠতে ভূমিকা রেখেছে বলে জানা গেছে। বিশেষ করে আর্থ-সামাজিক অগ্রগতিতে দ্রুত শিল্পায়ন এবং উৎপাদন খাতে বিপুল শ্রম নিয়োগের কারণে দেশটি উত্তরোত্তর সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে।

এছাড়াও উন্নত শিক্ষাব্যবস্থা ও স্বাস্থ্যসেবা দরিদ্রতা কাটিয়ে উঠতে সহায়ক ভূমিকা পালন করছে বলে গবেষণা কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে।