আইডিআরের সদস্য হলেন সুলতান-উল-আবেদীন মোল্লা
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আইডিআরের সদস্য হলেন সুলতান-উল-আবেদীন মোল্লা

sultan-5বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য হিসাবে যোগ দিচ্ছেন ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক সুলতান-উল আবেদীন মোল্লা। তিনি আইডিআরের লাইফ বিভাগে যোগ দিচ্ছেন বলে জানা গেছে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, সুলতান-উল আবেদীনের নিয়োগের ব্যাপারে ইতোমধ্যে অর্থমন্ত্রণালয় থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। আগামি সপ্তাহের যে কোনো দিন আইডিআরএতে যোগ দিবেন।

এ বিষয়ে সুলতান-উল আবেদীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অর্থসূচকের কাছে চিঠি পাওয়ার বিষয় স্বীকার করেন। আগামি সপ্তাহে আইডিআরএ যোগ দিবেন বলে জানান তিনি।

জানা গেছে, সুলতান আবেদীন মোল্লা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে সম্মানসহ  স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) রিসার্চ বিভাগে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়।

ডিএসইতে তিনি (১৯৮৭-১৯৯৫) পর্যন্ত দায়িত্ব পালন করেন। সর্বশেষ ডিএসইর ভারপ্রাপ্ত সেক্রেটারি হিসাবে দায়িত্ব পালন করেন। ডিএসইতে দায়িত্ব পালনরত অবস্থায় যুক্তরাজ্য অর্থ ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ নেন। এবং তিনি আইনের উপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি স ম্পন্ন করেন।

এর পর (১৯৯৫-৯৮) পর্যন্ত অ্যাপেক্স গ্রুপের কোম্পানি সেক্রেটারি ছিলেন। তার পর (১৯৯৮-২০১০) পর্যন্ত ডেলটা লাইফ ইন্স্যুরেন্সের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করে সর্বশেষ প্রতিষ্ঠানটির সিনিয়র নির্বাহী কর্মকর্তা ও কোম্পানির সেক্রেটারির দায়িত্ব পালন করেন। ওই সময় তিনি ভারতের পুনে ও মুম্বাই প্রদেশে ইন্স্যুরেন্স প্রশিক্ষণে অংশ নেন এবং সৌদি আরবের একটি ইন্স্যুরেন্স মেলায়ও অংশ নেন।

২০১০ সালের জুলাই থেকে ২০১২ সালের নভেম্বর পর্যন্ত ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারির প্রতিষ্ঠাতা সদস্য। তার কর্মজীবনের ২৬ বছরের মধ্যে ১৫ বছর কেটেছে বিমা খাতে। বর্তমানে যুক্তরাজ্যের মাইক্রো রিসার্চ ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত আছেন।

আইডিআর সূত্রে জানা যায়, সংস্থাটির লাইফ বিভাগের সদস্য ছাঈদ খান বিদায় নেওয়ার পর ওই পদটি শূণ্য থাকে। ওই পদে তিনি যোগ দিচ্ছেন।

আইডিআরে এখন তিনজন সদস্য রয়েছেন।তাদের মধ্যে নব গোপাল বণিক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ট্রাস্ট ব্যাংকের প্রশিক্ষণ ইনস্টিটিউশনের প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

নূরুল ইসলাম মোল্যাহ প্রাইম ব্যাংকের সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, প্রাইম ইন্স্যুরেন্সের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক, আমেরিকান লাইফের প্রধান উপদেষ্টা এবং জনতা, সোনালি, কর্মসংস্থান ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক।

আইডিআরের আরেক সদস্য ফজলুল করিম ছিলেন সুপ্রিম কোর্টের রেজিষ্টার, জেলা ও দায়রা জজ এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের পরামর্শক।

জিইউ

 

এই বিভাগের আরো সংবাদ