পর্যটন মেলায় আকর্ষণীয় নানা অফার

0
150
Nilgiri

Nilgiriদেশে কিংবা দেশের বাহিরে ভ্রমণকে সহজতর করতে বিভিন্ন অফার নিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ৩য় বাংলাদেশ-আন্তর্জাতিক ট্যুরিজম ফেয়ার।ইউরোপ,মধ্যপাচ্য এবং এশিয়ার বিভিন্ন দেশের ট্রাভেল এজেন্টস,ট্যুর

অপারেটরস,হোটেল,রিসোর্টস,হাসপাতাল,শিক্ষা প্রতিষ্ঠান,জাতীয় ট্যুরিজম প্রতিষ্ঠান, বিমান সংস্থা,আর্থিক সংগঠনগুলো মেলা উপলক্ষ্যে অফারের ফুলঝুড়ি নিয়ে বসেছে পর্যটকদের জন্য।ভ্রমণে বাস-বিমান ও হোটেলে সুবিধায় হানিমুন,পার্টনার ও বিশেষ প্যাকেজসহ থাকছে বিভিন্ন মেম্বারশীপ অফার। মেলায় বুকিং দেওয়া দর্শনার্থীদের জন্য বাংলাদেশ বিমানসহ বেসরকারি বিভিন্ন বিমানের পক্ষ থেকেও থাকছে ২০-৫০ শতাংশ ছাড়ের অফার।

পর্যটন শিল্পকে এগিয়ে নিতে ও বিভিন্ন ট্যুর-ট্রাভেল এজেন্সির সঙ্গে পর্যটকদের সম্পর্ক উন্নয়নে এবং ভ্রমণকারীদের বিশেষ সুবিধা দিতে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে আযোজিত এ মেলায় ঘুরে দেখা যায় পর্যটক শিল্পের সাথে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫৫টি স্টলের সবগুলোতেই রয়েছে বিশেষ ছাড়ও আকর্ষনীয় অফার।অন্য দিকে মেলার দ্বিতীয় দিনে সরকারি ছুটি থাকায় দর্শনার্থীদের উপছে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। বাংলাদেশী ভ্রমণ পিপাসুদের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশের পর্যটকদের আনাগোনাও চোখে পড়ার মতো।

মেলায় আসা সুলতান মোহাম্মদ ইকবাল নামে এক ব্যাবসায়ী জানান,আমরা শহরের মানুষ বছরের কিছু সময় পরিবার পরিজন নিয়ে ভালো একটা জায়গায় ঘুরে আসতে পারলে এখানকার ব্যস্ত জীবনটা পরিতৃপ্তি পায়।আর মেলায় বিভিন্ন এজেন্সি বিশেষ ছাড়ে ভ্রমনের ব্যবস্থা করেছে তাই এ সুবিধা ও ভ্রমনের গাইড নিতে এখানে এসেছি।

মেলায় ট্যুর ও ট্রাভেল এজেন্সির আধিক্যই বেশি পরিলক্ষিত হয়।এদের মধ্যে এশিয়ান হলিডে, এশিয়ান এয়ারওয়েজ,বিম ট্যুরিজম থাইল্যান্ড,ড্রিম ওয়ার্ল্ড,স্ট্রেইট ওয়ে ট্যুর এন্ড ট্রাভেলস,সেঞ্চুরি ট্রাভেলস সার্ভিস,ট্যুরিষ্ট ক্লাব বিডি,এয়ারহোম ট্যুর এন্ড ট্রাভেলস,লেইজার ট্যুর এন্ড ট্রাভেলস,ট্রেজার ট্যুরস,হলিডে প্যাসিফিক,এওয়ার ট্যুরিজম,বিয়ন্ড এডভেন্সার এন্ড ট্যুরিষ্ট,বেঙ্গল ভ্যাকেশন ক্লাব,ম্যাপল ট্যুর এন্ড ট্রাভেলস,জিংহুয়া বাংলা ট্যুর এন্ড ট্রাভেলসসহ দেশি বিদেশী বিভিন্ন বেসরকারি এজেন্সী।এগুলোর প্রত্যেকটিতেই বিশেষ মূল্যছাড়ে এশিয়ার বিভিন্ন দেশ মালয়শিয়া, সিঙ্গাপুর,ইন্দোনেশিয়া, কাশ্মির. দার্জিলিং, নেপাল,শ্রীলঙ্কা,ভূটানসহ অন্যান্য দেশের আকর্ষনীয় স্থানগুলোতে ভ্রমণের বিশেষ প্যাকেজ ও মূল্যছাড়।

অধিকাংশ এজেন্সিগুলোই বিমান,হোটেল ও ট্যুর গাইডসহ হানিমুন,পার্টনার প্যাকেজ ছাড়াও নানান প্যাকেজ দিচ্ছে।এশিয়ার বিভিন্ন দেশে সর্বনিন্ম ২দিন ৩রাতের প্যাকেজে ১২ হাজার টাকায় এবং ১৭দিন ১৮ রাতের প্যাকেজ ৮৫ হাজার টাকায় ভ্রমণের সুযোগ রয়েছে।তবে দেশ ও স্থান ভেদে এ প্যাকেজের মূল্য কম বেশি হয়।এছাড়া যানবাহন ও হোটেল ব্যবহারের উপরও টাকার পরিমাণ কম বেশি হয়।কিছু কিছু এজেন্সি এশিয়ার বাহিরে আমেরিকা, ইউরোপ ও অষ্টেলিয়ার বিভিন্ন স্থানে বিশেষ ছাড়ে ভ্রমণের সুবিধাও দিচ্ছে।

দেশের অন্যতম বেসরকারি বিমান ইউনাইটেড মেলা উপলক্ষ্যে বুকিংয়ে দিচ্ছে ৩০ শতাংশ ছাড়।রিজেন্ট এয়ার চলতি মাসের যে কোন সময় বুকিং দিলেই আগামি বছরের যে কোনো সময় ভ্রমণের উপর দিচ্ছে ৫০ শতাংশ ছাড়।আর বাংলাদেশ বিমান মেলায় গিয়ে বুকিং দিলেই ভ্রমনকারিদের জন্য দিচ্ছে ৫০ শতাংশ ছাড়

মেলায় বাংলাদেশ, ভারত ও চীনের বেশ কয়েকটি হোটেল তাদের আকর্ষণীয় অফার দিয়ে পর্যটকদের জন্য নিয়ে এসেছে ভ্রমনে থাকা এবং খাওয়ার আকর্ষণীয় প্যাকেজ। এছাড়াও মেলায় আগত  দর্শনার্থীদের জন্য র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে বিনা খরচে থাকার অফারও দিচ্ছে এসব হোটেল।

এছাড়া মেলায় ভারত ও চীনের কয়েকটি হাসপাতালের পক্ষ থেকে চিকিৎসা গাইড ও ডাক্তার নির্দেশনা দেওয়ার জন্য বিশেষ প্যাভিলিয়ন দেওয়া হয়েছে।যারা বছরের যে কোনো সময় এসব দেশে চিকিৎসা ও ডাক্তার গাইড প্রদান করে থাকে।

মেলায় উপলক্ষ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশনেরও রয়েছে বিশেষ প্যাভিলিয়ন।এসব প্যাভিলিয়ানে বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানের বিশেষ আলোকচিত্র প্রদর্শন করা হযেছে।এছাড়াও বাংলাদেশের বিভিন্ন পার্ক ও রিসোর্টের পক্ষ থেকে আলাদা প্যাভিলিয়ান রয়েছে।যেখানে গেলে দর্শনার্থীরা তাদের ভ্রমণের স্বপ্নের স্থানটি খুঁজে পাবেন।