গোল্ডেন বুট রদ্রিগেজের , সোনার দস্তানা নয়ারের

0
46
golden gloves & golden boot
নয়ার ও রদ্রিগেজ

কোয়ার্টার- ফাইনালে থেকে বিদায় নিলেও কলম্বিয়ার তারকা হামেস রদ্রিগেজই পেয়েছেন গোল্ডেন বুট। ৬ গোল করে সেরা গোলদাতার পুরস্কার পেলেন তিনি। ফাইনালে ১টি গোল পেলে টানা দ্বিতীয় বারের মতো পুরস্কারটি পেতে পারতেন  জার্মানির টমাস মুলার।

golden gloves & golden boot
নয়ার ও রদ্রিগেজ

বিশ্বকাপে শীর্ষ গোলদাতার পুরস্কারের কেতাবী নাম অ্যাডিডাস  গোল্ডেনবুট। ২০০৬ থেকে নিয়ম হয়েছে, দুই বা ততোধিক খেলোয়াড়ের গোল সমান হলে, সেরা গোলদাতা ঠিক করা হয় গোলে সর্বোচ্চ অবদানের ভিত্তিতে। সেটিও সমান হলে পুরস্কারটি পান অপেক্ষাকৃত কম সময় মাঠে থাকা খেলোয়াড়। আগে একাধিক খেলোয়াড় পেয়েছেন এ পুরস্কার। এদিকে বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার ‘অ্যাডিডাস গোল্ডেন গ্লাভ’ পেয়েছেন নয়ার। ফিফার টেকনিক্যাল স্টাডি গ্রুপ টুর্নামেন্টের সেরা গোলরক্ষক নির্বাচিত করেছে জার্মানির মানুয়েল নায়ারকে। পুরো বিশ্বকাপ জুড়েই অসাধারণ সব সেভ করেছেন তিনি। ১৯৯৪ সাল  থেকে এ পুরস্কার দেওয়া হয়। এ পর্যন্ত গোল্ডেন গ্লাভ পাওয়া গোলরক্ষকরা হলেন ২০১৪ এ জার্মানির নয়ার, ২০১০ এ স্পেনের ইকার ক্যাসিয়াস, ২০০৬ এ   ইতালির বুফন, ২০০২ এ জার্মানির অলিভার কান, ১৯৯৮ এ ফ্রান্সের বার্থেজ এবং ১৯৯৪ এ বেলজিয়ামের মিশেল প্রেদম।

এবার ফিফা সেরা গোলরক্ষকের পুরষ্কার ‘গোল্ডেন গ্লাভস’এর জন্য মনোনয়ন দিয়েছিল কোস্টারিকার কেইলর  নাভাস, জার্মানির ম্যানুয়েল নয়ার ও আর্জেন্টিনার সার্জিও রোমেরোকে।

ইউএম/