চট্টগ্রাম কাস্টমসের সার্ভার সমস্যা

0
46
Container_Port
চট্টগ্রাম বন্দর (ফাইল ছবি)
চট্টগ্রাম বন্দর (ফাইল ছবি)
চট্টগ্রাম বন্দর (ফাইল ছবি)

তিন দিনের ব্যবধানে আবারও সার্ভার ত্রুটির কারণে চট্টগ্রাম কাস্টমস হাউসে আমদানি-রপ্তানি পণ্যের শুল্কায়ন ও বন্দর এলাকা থেকে পণ্য খালাস কার্যাক্রম ব্যাহত হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ ত্রুটি ছিলো।

শুল্কায়ন ও পণ্য খালাস করতে না পেরে বিক্ষোভ করেছেন চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এর কর্মীরা। কাস্টমস হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টমস হাউসের সার্ভার   অ্যাসাইকুডা ওয়ার্ল্ডের সার্ভার ওরাকল বেজড। তাই বিশ্বব্যাপী এ সার্ভারের কাজ চলায় চট্টগ্রাম কাস্টমস হাউসের শুল্কায়ন কার্যক্রমে কিছুটা বাধাগ্রস্থ হচ্ছে। ফলে অনলাইনে আমদানি-রপ্তানি পণ্যের দলিলাদি জমা, পণ্য শুল্কায়ন, বন্দর চত্বর থেকে পণ্য খালাস প্রক্রিয়া অর্থাৎ আমদানি-রপ্তানি ব্যাহত হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাজী মাহমুদ ইমাম জানান, কিছু দিন পর পর সার্ভারের ত্রুটির কারণে আমদানি-রপ্তানি পণ্যের দলিলাদি জমা, পণ্য শুল্কায়ন, বন্দর চত্বর থেকে পণ্য খালাস প্রক্রিয়া ব্যাহত হয়। ফলে সিঅ্যান্ডএফ কর্মচারীরা গভীর রাত পর্যন্ত কাজ করতে হয়। অধিকাংশ কর্মচারীরা তা করতে অস্বীকৃতি জানিয়ে বিক্ষোভ করে।

এর আগে গেল বৃহস্পতিবার সার্ভারে ত্রুটির কারণে সকাল ১০টা থেকে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা আমদানি-রপ্তানি পণ্যের শুল্কায়ন ও বন্দর চত্বর থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ ছিল। তখনও সিঅ্যান্ডএফ কর্মচারীরা বিক্ষোভ সমাবেশ করে।

এমএস/সাকি