বিনিয়োগকারীদের ঝোঁক নেই আর্থিক খাতে

0
54
Midas-BD and BIFC
মাইডাস, বিডি এবং বিআইএফসি লোগো
Midas-BD and BIFC
মাইডাস, বিডি এবং বিআইএফসি লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত আর্থিক খাতের শেয়ারে বিনিয়োগকারীদের ঝোঁক কমেছে। বুধবার আর্থিক খাতের ৮২ শতাংশ শেয়ারের দর কমেছে। এরই ধারাবাহিকতায় টপটেন লুজারে এই খাতের ৩টি কোম্পানির স্থান হয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে ১৯টির দর কমেছে। বাকী ৪টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

টপটেন লুজার তালিকায় থাকা আর্থিক কোম্পানিগুলো হলো- মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, বাংলাদেশ ইড্রাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড ও বিডি ফাইন্যান্স।

তালিকার শীর্ষে অবস্থান করছে মাইডাস ফাইন্যান্সিং । এই শেয়ারের দর কমেছে ২ টাকা ৫০ পয়সা বা ১০ শতাংশ। সাপ্তাহের প্রথম কার্যদিবসে এই কোম্পানির ৩ হাজার ৫০০ শেয়ার মাত্র ৫ বার লেনদেন হয়। শেয়ারটির দর উঠা-নামা করে ২২ টাকা ৫০ পয়সা থেকে ২২ টাকা ৬০ পয়সা র্পযন্ত।

অথচ আর্থিক খাতের মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড রাইট শেয়ারের অনুমোদনের পর থেকে সার্কিট ব্রেকারে আটকে ছিল গত সাপ্তাহে।

অন্যদিকে, আরও ২টি কোম্পানির মধ্যে বাংলাদেশ ইড্রাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড ১ টাকা ২০ পয়সা বা ৮ দশমিক ২২ শতাংশ দর কমে লুজারের দ্বিতীয় স্থানে নেমে এসেছে। এই কোম্পানির ১ লাখ ৭৩ হাজার শেয়ার মাত্র ১৩৫ বার লেনদেন হয়। শেয়ারটির দর উঠা-নামা করে ১৩ টাকা ৩০ পয়সা থেকে ১৪ টাকা ২০ পয়সা র্পযন্ত।

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের ৮০ পয়সা বা ৬ দশমিক ০২ শতাংশ শেয়ার দর কমে লুজারের সপ্তম স্থানে নেমে এসেছে।

অর্থসূচক/এমএম/এমআরবি/