পতনে শুরু পতনেই শেষ

0
36
dse_2
সূচক-নিম্নমুখী
dse_2
ডিএসই-সূচক-নিম্নমুখী

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দিয়ে লেনদেন শুরু হয় রোববার। পতনেই শেষ হয় লেনদেন। প্রধান সূচক কমেছে ১৮ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ। লেনদেনও কমেছে আগের দিনের চেয়ে। লেনদেনে অংশ নেওয়া ৬১ শতাংশ শেয়ারের দর কমেছে এই দিন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আগের দিনের চেয়ে ২৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে রোববার ডিএসইতে। এই দিন লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। এদিকে লেনদেনে অংশ নেওয়া ৬১ শতাংশ বা ১৭৯টি কোম্পানির শেয়ার দর কমেছে। মোট লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৪৪ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯৯০ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষ দশ কোম্পানি হল- বেক্সিমকো, গ্রামীণফোন লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, ফার কেমিক্যাল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ , স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ারওয়েজ, স্কয়ার টেক্সটাইল, জেনারেশন নেক্সট এবং পদ্মা অয়েল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩৯৪ পয়েন্টে। সিএসইতে রোববার মোট লেনদেন হয়েছে ২০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অর্থসূচক/এমআরবি/