রাজশাহীতে সংবর্ধনা পেলেন কথাসাহিত্যিক আজিজুল

0
91
Jemcon-Inner
জেমকন সাহিত্য পুরস্কার- ২০১৪ পেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক- ফাইল ছবি।
Jemcon-Inner
জেমকন সাহিত্য পুরস্কার- ২০১৪ পেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক- ফাইল ছবি।

রাজশাহীতে উপমহাদেশের জেমকন সাহিত্য পুরস্কার ২০১৪-এ সংবর্ধিত হয়েছেন বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

শনিবার মহানগরীর শাহ মখদুম কলেজে আয়োজিত এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে কবিকুঞ্জ।

হাসান আজিজুল হক বলেন, এখানে যারা উপস্থিত আছেন তাদের প্রায় সবাই আমার পরিচিত। কাজেই আনুষ্ঠানিক সংবর্ধনার কারেণ আমি বিস্মিত। পুরস্কার প্রাপ্তির বিষয়টাকে আমি এভাবেই দেখি, আমাকে বলা হচ্ছে তুমি এটা করছ এটা করে যাও। আমি আমার কাজটা করে যেতে চাই। তাই হাতে করে পুরস্কার নিয়ে আসি।

তিনি বলেন, আমি লেখক সম্প্রদায়ের কেউ নই, কেননা আমি অতি সাধারন একজন গায়ে মাটি লাগা মানুষ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবিকুঞ্চের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার এবং সদস্য কবি শামীম হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শাহ মখদুল কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম। এতে পুরস্কার প্রাপ্ত উপন্যাস সাবিত্রী উপাখ্যান নিয়ে আলোচনা করেন বরেন্দ্র কলেজের অধ্যক্ষ ও কবিকুঞ্জের সদস্য আলমগীর মালেক।

আলোচনায় তিনি বলেন, সাবিত্রী উপাখ্যান শুধু সাহিত্য নয় এটা সাহিত্যের থেকেও অধিক কিছু। এটি তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশিক ভারতে মানুষের নিগৃহীত হবার দলিল।

আলোচনায় আরও অংশ নেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত রবীন্দ্র গবেষক অধ্যাপক সনৎকুমার সাহা, কবিকুঞ্জের সভাপতি কবি রুহুল আমিন প্রামানিক, কবি জুলফিকার মতিন, কবিকুঞ্জের সাধারন সম্পাদক কবি আরিফুল হক কুমারসহ আরও অনেকে।

কবি জুলফিকার মতিন বলেন, হাসান আজিজুল হকের পুরস্কার প্রাপ্তি নতুন কিছু নয়। তিনি ইতোমধ্যেই তার লেখনি দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি হাসান আজিজুল হকের সৃজন-জীবন আরও দীর্ঘ হোক এটাই কামনা করেন।

তিনি আরও বলেন, আত্মজা একটি করবী গাছ, আগুনপাখি, সাবিত্রী উপাখ্যানের মতো আরও অসাধারণ সাহিত্য সৃষ্টি হোক।

রবীন্দ্র গবেষক সনৎ কুমার সাহা বলেন, পুরষ্কার প্রাপ্তি হাসানের জন্য বিশেষ কিছু নয় কেননা এই পুরস্কার তিনি ১৯৭৯ সাল থেকে পেয়ে যাচ্ছেন। হাসান হঠাৎ করে জেগে ওঠা কোন আগ্নেয়গিরি নন, সাহিত্যের সাথে বসবাস তার পারিবারিকভাবেই। কবিকুঞ্জকে ধন্যবাদ কারণ তারা আমাদের সবাইকে আবারও একত্রে করেছে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরও উপস্থিত ছিলেনগবেষক ড. স্বরচিষ সরকার, কবি তসিকুল ইসলাম রাজা, কবি ওয়ালী কিরন, কবি অনীক মাহমুদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সরওয়ার জাহান, ড. সুজিত সরকার, স্থানীয় সংবাদপত্র দৈনিক সোনার দেশ এর সম্পাদক অধ্যাপক ফজলুল হক সহ আরও অনেকে।

সংবর্ধনা অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের ইফতার পরিবেশন করা হয়।

এএসএ/