‘গরীব মানষির আবার ইফতার’

0
71
iftar of poor
ইফতারির পূর্বে আযানের অপেক্ষায় সাবিয়া বেগম। (ছবি-মহুবার রহমান)
iftar of poor
রাজধানীর সৈয়দ নজরুল ইসলাম সরণি রোডে একটি ভ্যানের ওপর বসে ইফতার করছিলেন কয়েকজন চালক। (ছবি-মহুবার রহমান)

গরীব মানষির আবার ইফতার! মানষির কাছ থেকে যেডা পাই সেডাই খাই। ইফতার কিনার সামর্থ্য আমাগো নাই। কি দিয়ে ইফতার করছেন- এমন প্রশ্ন করতেই এসব শোনালেন সাবিয়া বেগম।

শুক্রবার সবাই যখন ইফতারের প্রস্তুতি নিচ্ছেন তখন রাজধানীর পল্টন মোড়ে কথা হয় সাবিয়ার সাথে। রাজধানীর বিভিন্ন এলাকায় ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করেন তিনি। খুলনার মেয়ে সাবিয়া দুই সন্তান নিয়ে প্রায় পাঁচ বছর ধরে আছেন রাজধানীতে।

iftar of poor
ইফতারির পূর্বে আযানের অপেক্ষায় সাবিয়া বেগম। (ছবি-মহুবার রহমান)

তার মতো অসংখ্য ভিক্ষুক প্রতিদিন ইফতার করেন রাজধানীর বিভিন্ন স্থানে। সামান্য মুড়ি, ছোলা, পেঁয়াজু আর পানিই যাদের ভরসা। রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে বেশ কয়েকজন শ্রমজীবী মানুষের সঙ্গে কথা বলেও তাদের ইফতারিতে প্রায় একই চিত্র পাওয়া গেছে।

সৈয়দ নজরুল ইসলাম সরণি রোডে একটি ভ্যানের ওপর বসে ইফতার করছিলেন কয়েকজন চালক। তাদের একজন গাজীপুরের এবাদুল শেখ। তিনি বললেন, আমরা ভাই দিন আনি দিন খাই। ভালো ইফতার কিনার সামর্থ্য নাই। কয়েকজন মিলে ১০ থেকে ২০ টাকা করে দিয়ে ইফতার কিনি ফুটপাত থেকে। বেশিরভাগ সময় মুড়ি, ছোলা ও পেঁয়াজু দিয়েই ইফতার সারি।

পাশে বসা ভ্যানচালক সাইদুর বললেন, ইফতার কেনার সময় দিনের আয়ের ওপর খেয়াল রাখি। আয় যেদিন ভালো হয়, সেদিন একটু ভালো খাওয়ার চেষ্টা করি।