‘২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করুন’

0
48
Rashed Khan Menon
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন: ফাইল ছবি
ঈদের ১০ দিন আগে পোশাকশ্রমিকসহ সব প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য বিজিএমই-এর প্রতি আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

Rashed Khan Menon
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন: ফাইল ছবি

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ওয়ার্কাস পার্টি আয়োজিত ‘বিষমুক্ত খাদ্য, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ঈদের আগে শ্রমিকদের বেতন-ভাতা-বোনাস প্রদান এবং নিরাপদে বাড়ি ফেরার নিশ্চয়তার’ দাবিতে আয়োজিত মানববন্ধনে এই আহ্বান জানান তিনি।

রাশেদ খান মেনন বলেন, কারখানার মালিকেরা ঈদের আগেই তাদের কেনাকাটা করে। কিন্তু শ্রমিকদের করতে হয় ঈদের পরে কিংবা ঈদের আগেরদিন। এতে মালিক আর শ্রমিকদের মধ্যে বৈষম্য বাড়ছে। এই বৈষম্য দূরীকরণে ২০ রমজানের মধ্যেই সকল শিল্প-কারখানার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে হবে।

রমজানে নিত্যপণ্যের অধিক মূল্য সম্পর্কে মন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে শুধু সরকারি নয় বেসরকারিভাবেও উদ্যোগের প্রয়োজন। ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে হবে। আর এই ক্ষেত্রে সরকারকে উদ্যোগ নিতে হবে। যারা খাদ্যে ভেজাল মেশায় তাদের যাবজ্জীবন কারাদণ্ড দিতে হবে।

সড়ক দুর্ঘটনা সম্পর্কে তিনি বলেন, ঈদ আসছে। রাস্তাঘাটে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। ঈদে মানুষকে নিরাপদে বাড়ি ফেরার জন্য যাবতীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

মেনন বলেন, সরকার যতই উন্নয়ন করুক না কেন, আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক করতে না পারলে সব কিছুই ভেস্তে যাবে।

তিনি বলেন, দেশের মানুষের কথা বিবেচনা করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে হলে হত্যা-গুম-খুনের ব্যপারেও সরকারকে আরও কঠোর হতে হবে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

অসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা মহানগর কমিটির সভাপতি শ্রমিক নেতা আবুল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড আমিনুল হক আমির, শ্রমিক ফেডারেশনের সভাপতি রুহুল আমিন হাওলাদার, শ্রমিক নেতা অ্যাডভোকেট জোবেদা পারভীন প্রমুখ।

জেইউ/