ম্যারাডোনা, রোনালদো, জিদানদের পর এবার কে?

0
44
Golden ball
২০ তম আসরের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা

বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল। ১৯৮২সাল থেকে বিশ্বকাপে গোল্ডেন বল পুরস্কারের প্রচলন শুরু হয়।এ পর্যন্ত গোল্ডেন বল জিতেছেন ইতালির পাওলো রসি, আর্জেন্টিনার দিয়াগো ম্যারাডোনা, ইতালির সালভাতোরে শিলাচি,  ব্রাজিলের রোমারিও,  ব্রাজিলের রোনালদো, জার্মানির অলিভার কান, ফ্রান্সের জিনেদিন জিদান ও উরুগুয়ের দিয়েগো ফোরলান।

এবার ২০১৪ বিশ্বকাপ ফুটবলের সেরা খেলোয়াড়ের পুরষ্কার ‘অ্যাডিডাস

Golden ball
২০ তম আসরের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা

গোল্ডেন বল’ এর জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। সংক্ষিপ্ত সেরা দশের এই তালিকায় রোববারের ফাইনালে মুখোমুখি হতে যাওয়া আর্জেন্টিনা ও জার্মানি দল থেকেই মনোনয়ন পেয়েছেন ৭ জন।

আর্জেন্টিনা থেকে মনোনয়ন পেয়েছেন লিওনেল মেসি,অ্যাঙ্গেল ডি মারিয়া ও জাভিয়ের মাসচেরানো। ফাইনালে ওঠা অপর দল জার্মানি থেকে মনোনয়ন পেয়েছেন ম্যাট হ্যামেলস, টনি ক্রুস, ফিলিপ লাম ও টমাস মুলার। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা কলাম্বিয়ান তারকা হামেস রদ্রিগেজ, ব্রাজিলের নেইমার ও নেদারল্যান্ডসের অ্যারিয়েন রোবেনও আছেন ১০ জনের সংক্ষিপ্ত তালিকায়।

একই সাথে সেরা গোলরক্ষকের পুরষ্কার ‘গোল্ডেন গ্লোভস’এর জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে ফিফা। কোস্টারিকার কেইলর নাভাস, জার্মানির ম্যানুয়েল নয়্যার ও আর্জেন্টিনার সার্জিও রোমেরো এই তালিকায় স্থান পেয়েছেন।

টুর্ণামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের তালিকায় মনোনয়ন পেয়েছে নেদারল্যান্ডের মম্পিস ডিপাই, ফ্রান্সের পল পগবা ও রাফায়েল ভারান। রবিবারের ফাইনালের পর প্রত্যেক বিভাগের চুড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

জিএম/ইউএম