প্রাধান্য পেয়েছে নারী ইস্যু

0
50
enewspaprer

enewspaprerশনিবার প্রকাশিত দেশের বেশিরভাগ পত্রিকা বিভিন্ন বিষয় নিয়ে লিড নিউজ করেছে। তবে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে নারী ইস্যু।

প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গায় নারী ধর্ষণ ও অপহরনের ঘটনা ঘটে চলেছে। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী, ২০১৩ সালে সারা দেশে মোট ৮১২ জন নারী ধর্ষণ ও গণধর্ষণের শিকার হন। এর মধ্যে ধর্ষণ-পরবর্তী সময়ে ৮৭ জনকে হত্যা করা হয় এবং আত্মহত্যা করেন ১৪ জন। এ ছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৩০৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে সারা দেশে। এর মধ্যে গণধর্ষণের শিকার ৯৮ জন এবং ২৯ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ধর্ষণের শিকার হয়ে সাতজন আত্মহত্যা করেছেন। আরও ৪৪ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

একের পর এক এ ধরনের ঘটনা ঘটে চললেও নারীদের নিরাপত্তার বিষয়টি জোরেশোরে আলোচিত হচ্ছে না। সরকারের পক্ষ থেকে নারীদের ক্ষমতায়নের কথা বলা হলেও ঘরে-বাইরে তারা নিরাপত্তাহীনতায় ভুগছে।

প্রথম আলোর লিড নিউজের শিরোনাম হলো-একের পর এক নারী ধর্ষণ, বাড়ছে নিরাপত্তাহীনতা ’। দ্বিতীয় লিড নিউজ হিসেবে পত্রিকাটি সড়কের বেহাল দশা নিয়ে পাঁচ কলামের একটি বক্স নিউজ করেছে। এর শিরোনাম হলো- সড়ক-মহাসড়কে জোড়াতালির মেরামত হচ্ছে। আর এর উপ- শিরোনাম হলো- বেহাল সড়কের কথা স্বীকার করলেন মন্ত্রী।

কালের কণ্ঠের লিড নিউজের শিরোনাম হলো- ‘’নারী অপহরণ ধর্ষণ হত্যা বাড়ছে।‘ পত্রিকাটি খেলার খবর নিয়ে দ্বিতীয় লিড নিউজ করেছে। এর শিরোনাম হলো- কান্নাভেজা প্রস্তুতি মারাকানার।

সমকালের লিড নিউজের শিরোনাম হলো- ‘১১ প্রাণ কেড়ে নিয়ে বাসটি খাদে’। পত্রিকাটির দ্বিতীয় লিড নিউজের শিরোনাম হলো- গোল্ডেন বল কার।

দৈনিক ইত্তেফাক আন্তর্জাতিক বিষয় নিয়ে লিড নিউজ করেছে। এর লিড নিউজের শিরোনাম হলো- ‘যেকোনো মুহূর্তে গাজায় ইসরাইলি স্থল অভিযান। এর টিকার হলো- নিহতের সংখ্যা একশ’তে পৌঁছালো। পত্রিকাটির দ্বিতীয় লিড নিউজের শিরোনাম হলো- মেসির হাতেই বিশ্বকাপ দেখতে চায় নেইমার।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের লিড নিউজের শিরোনাম হলো- ‘Turag close to death.’ নিউজের সাথে পত্রিকাটি ক্যাশসনসহ ছয় কলামের একটি ছবিও দিয়েছে। এর টিকার হলো- ‘Grabbers’ claim to have lands in the river.’

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস লিড নিউজ করেছে- ‘ Chinese team due in Aug to discuss loan rates.’

এএসএ/