২০ জুনের মধ্যে রাস্তাঘাট চলাচল উপযোগী করার নির্দেশ

0
49
obaidul kader
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের
obaidul kader
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বক্তব্য দিচ্ছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের

ঈদ সামনে রেখে আগামি ২০ জুনের মধ্যে দেশের সব রাস্তাঘাট চলাচল উপযোগী করে তুলতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আসন্ন ঈদসামনে রেখে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

যোগাযোগ সচিব এম এ এন সিদ্দিকের সভাপতিত্বে বৈঠকে ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী মজিবুর রহমান প্রমুখ। আরও ছিলেন সড়ক, নৌ, রেলপথে সম্পৃক্ত বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবপর্যায়ের কর্মকর্তা, রাস্তা উন্নয়নে সম্পৃক্ত কর্মকর্তা এবং বিভিন্নপরিবহন সমিতির প্রতিনিধিরা।

বৈঠকে যোগাযোগ সচিববলেন, প্রতি বছরের মতো এবারেও ঈদ সামনে রেখে আমরা বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত নিতেবসেছি। এর মধ্যে রয়েছে বাস টার্মিনালে ভিজিলেন্স টিম, সিএনজিস্টেশন সার্বক্ষণিক চালু রাখা, বিকল্প সড়ক ব্যবহার, নসিমন-করিমন- ইজিবাইকমহাসড়কে চলাচল বন্ধ, মোবাইল কোর্ট ও ফেরির সংখ্যা বাড়ানো এবং ভাসমান বাজারঅপসারণ ও মহাসড়কে ভারী যানবাহন চলাচল সীমিত করা।

যোগাযোগমন্ত্রী বলেন, রাস্তাগুলো এক একটা ব্লাকহোলে পরিণত হয়েছে।এখানে- সেখানেফাটল। ২০ তারিখের মধ্যে ঢাকা উত্তর-দক্ষিণের সব রাস্তা ব্যবহার উপযোগী করে তুলতে হবে।রাস্তাগুলো দখলমুক্ত রাখার টার্গেট করতে হবে।

এসময় ঢাকা সিটি কর্পোরেশনের প্রশাসকদের কাছে জানতে চাওয়া হয়, আপনারা ১০ দিনের মধ্যে এসব সমস্যা সমাধান করতে পারবেন কি না। জবাবে দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রশাসক মো. ইব্রাহীম হোসেন খান বলেন, আমাদের কাজ বর্জ্য অপসারণ করা। তারপরও ঈদ সামনে রেখে ২০ তারিখের মধ্যে রাস্তাঘাট চলাচল উপযোগী করে তুলব।

এসময় আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেন, রাস্তা মেরামত নিয়মিত হতে হবে। এছাড়া আপদকালীন ব্যবস্থা থাকতে হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রশাসক ফারুক জলিল বলেন, বর্জ্য ব্যবস্থাপনা শীঘ্রই সহনীয় পর্যায়ে নিয়ে আসা হবে।

ওয়াসার প্রধান প্রকৌশলী বদিউর রহমান বলেন, ঈদের জন্য আমরা রাস্তায় কোনো কাটাকাটি করছি না। সব বন্ধ আছে। আর যেসব স্থানে কাটাকাটি হয়েছে তা ২০ তারিখের মধ্যে চলাচল উপযোগী করে দেওয়া হবে।

তাদের বক্তব্যের শেষে যোগাযোগমন্ত্রী ২০ জুলাইয়ের মধ্যে দেশের সব রাস্তাঘাট চলাচল উপযোগী করার নির্দেশ দিয়ে বলেন, আসন্ন ঈদ সামনে রেখে যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন রাখতে একটি কমিটি গঠন করা হবে। যাতে বিআরটিএ, এলজিইডি, রেল, নৌ, ডিএমপি, ওয়াসা এবং দুই সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা থাকবেন। এই কমিটিকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। আগামীকাল থেকে কমিটির কার্যক্রম শুরু হবে।

এসময় তিনি সড়ক সংস্কার কাজ নিয়মিত পরিদর্শন করবেন বলে সবাইকে সতর্ক করেন।