সবচেয়ে উঁচু রেলসেতু হচ্ছে ভারতে

0
61
world's highest rail bridge on chinab
চেনাব নদীর উপর নির্মানাধীন রেলসেতু
world's highest rail bridge on chinab
চেনাব নদীর উপর নির্মানাধীন রেলসেতু

হিমালয় অঞ্চলে বিশ্বের সবচেয়ে উঁচু রেলসেতু নির্মাণ করার কাজ শুরু করেছেন ভারতের প্রকৌশলীরা। ২০১৬ সালের মধ্যে এ সেতুর নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এটি প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও ৩৫ মিটার বেশি উঁচু হবে। খবর খালিজ টাইমসের।

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের পার্বত্য এলাকার মধ্যে সংযোগ স্থাপন করতে চেনাব নদীর উপর ইস্পাত দিয়ে ধনুকাকৃতি করে সেতুটি নিমার্ণ করা হচ্ছে।
নির্মাণ কাজ শেষ হওয়ার পর সেতুটির উচ্চতা হবে ৩৫৯ মিটার (১১৭৭ ফুট)। চীনের গুইঝাও প্রদেশের বেইপানজিয়াং নদীর সেতুটি বর্তমানে বিশ্বে সবচেয়ে উঁচু রেলসেতু হিসেবে গণ্য করা হয় এবং এটির উচ্চতা ২৭৫ মিটার।
ভারতীয় রেলওয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে সেতু নির্মাণের কাজ শেষ হবে বলে আমরা আশা করছি। তিনি আরো জানান, প্রকৌশলগত দিক থেকে এটি হবে অনবদ্য একটি স্থাপনা। ভূমিকম্প ও প্রবল ঝড়ো বাতাস সহ্য করার ক্ষমতা সেতুটির থাকবে।২০০২ সালে রেলসেতু নির্মাণের কাজ শুরু করা হলেও নিরাপত্তা নিয়ে উদ্বেগ এবং সেতু এলাকার ঝড়ো বাতাসের কথা বিবেচনা করে ২০০৮ সালে তা বন্ধ করে দেওয়া হয়। এর দু’বছর পর আবারও নির্মাণ কাজ শুরু করা হয়।

ভারতের রাষ্ট্রীয় সংস্থা কোনকান রেলওয়ে কর্পোরেশন এ সেতু নির্মাণ প্রকল্পে কাজ করছে এবং এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৯ কোটি ২০ লাখ মার্কিন ডলার ধরা হয়েছে।
এ সেতুর মাধ্যমে হিমালয় রাজ্য জম্মুর সাথে বারামুলার সংযোগ ঘটবে এবং এতে সময় ব্যয় হবে সাড়ে ছয় ঘন্টা ,যা বর্তমান সময়ের অর্ধেক।
১,৩১৫ মিটার দীর্ঘ রেলসেতুটি নির্মাণে আড়াই হাজার টন ইস্পাত ব্যবহার করা হবে। দুর্গম ভূ-প্রকৃতির কারণে কিছু কিছু নির্মাণ সামগ্রী হেলিকপ্টারে করে নেওয়া হচ্ছে। চেনাব নদীটির গতি প্রবাহে কোনো বাঁধা সৃষ্টি না করে রেলসেতুটি নির্মাণ করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে বলে ভারতীয় রেল কর্মকর্তারা জানান।